বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮
বৃহঃস্পতিবার, ১০ই ফাল্গুন ১৪২৪
 
 
শেরপুরে উফসী জাতে বিনা সরিষা মাঠ দিবস অনুষ্ঠিত
প্রকাশ: ০৭:১৪ pm ০৭-০১-২০১৭ হালনাগাদ: ০৭:১৪ pm ০৭-০১-২০১৭
 
 
 


শেরপুর প্রতিনিধি: শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নিজপাড়া এলাকায় ৭ জানুয়ারি আজ শনিবার দুপুরে উচ্চ ফলনশীল জাতের

বিনা সরিষা-৪,৯ ও ১০ এর সাথে মৌচাষ বিষয়ে এক মাঠদিবস অনুষ্ঠিত হয়।

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের সহায়তায় বিনা নালিতাবাড়ী উপকেন্দ্র ওই মাঠ দিবসের আয়োজন করে। এতে আমন ও বোরোর মধ্যবর্তী সময়ে বিনাসরিষা আবাদ ও মৌচাষ সম্পর্কে কৃষক ও কৃষি বিশেষজ্ঞদের অভিজ্ঞতা বিনিময় করা হয়।

মাঠ দিবসের অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের (সিসিটিএফ) পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. ফজলে রাব্বি সাদিক আহমেদ প্রধান অতিথি ও বিনা ময়মনসিংহের পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) ড. মো. আজগর আলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিনের সভাপতিত্বে অন্যান্যের মাঝে সিসিটিএফ প্রকল্প পরিচালক ড. মো. শহিদুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জাহাঙ্গীর আলম, নালিতাবাড়ী ইউএনও তরফদার সোহেল রহমান, বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাসরিন আখতার, কৃষক নেতা রেজাউল করিম, কৃষক সিরাজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠানে এলাকার শতাধিক কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

নালিতাবাড়ী বিনা উপকেন্দ্রের তত্বাবধানে পৌর এলাকার নিজপাড়া গ্রামে ‘বিনা প্রযুক্তি পল্লী’ এলাকায় প্রায় ১০ একর জমিতে কৃষকরা আমন মৌসুমে বিনাধান-৭, ১১ এবং ১৭ আবাদ করেন।

আমন কেটে এবার কৃষকরা বিনা উদ্ভাবিত সরিষার জাত বিনাসরিষা-৪, ৯ ও ১০ আবাদ করেন। সরিষার সাথে মৌ-বাক্স স্থাপন করে মৌচাষ করা হয়।

মাত্র ৭০/৮০ দিনে সরিষা তুলে এই জমিতেই কৃষকরা বোরো মৌসুমে বিনাধান-১০ ও ১৪ আবাদ করার প্রস্তুতি নিচ্ছেন। কৃষকরা জানান, আগে এসব জমিতে তারা কবল আমন ও বোরো আবাদ করলেও এবার বিনার প্রযুক্তি ব্যবহার করে আগের দুই ফসলের জায়গায় এখন তিনটি ফসল (আমন-সরিষা-বোরো) পাচ্ছেন। এতে তারা অধিক লাভবান হওয়ার আশা করছেন।

 

এইবেলাডটকম/সানী/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71