eibela24.com
শনিবার, ১৮, মে, ২০২৪
 

 
২০৪১ সালের মধ্যে দেশ হবে উন্নত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আপডেট: ০৩:৪৮ pm ২২-১২-২০২২
 
 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে আমরা এগিয়ে নিয়ে যেতে চাই, ২০৪১ সালের মধ্যে বিশ্ব দরবারে উন্নত দেশ হিসেবে আমরা প্রতিষ্ঠা করবো।

তিনি বলেন, ‘৪১ সালে বাংলাদেশের জনগণ হবে প্রযুক্তিতে জ্ঞান সম্পন্ন। ডিজিটাল ডিভাইসে শিক্ষা নিয়ে তারা প্রত্যেকে প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নাগরিক হিসেবে গড়ে উঠবে। আমাদের অর্থনীতি, যে কোনো পরিকল্পনা বাস্তবায়ন, সব কিছু আমরা ডিজিটাল পদ্ধতিতে নিয়ে যাব। বাংলাদেশ হবে স্মার্ট উন্নত বাংলাদেশ। যে বাংলাদেশ জাতির পিতা চেয়েছিলেন; ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে নৌবাহিনীর মিডশিপম্যান-এ এবং ডিরেক্ট এন্ট্রি অফিসার-বি (ডিইও) ব্যাচের শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের পররাষ্ট্রনীতি অত্যন্ত স্পষ্ট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব যে পররাষ্ট্রনীতি আমাদের দিয়ে গেছেন- সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরীতা নয়। আমরা কারো সাথে যুদ্ধ করবো না।

সরকার প্রধান বলেন, আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই চলবো। তবে, আমরা একটা স্বাধীন দেশ। স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি থাকতে হবে। যদি কখনো বহির্শত্রুর আক্রমণ হয়, সেটা যেন আমরা প্রতিহত করতে পারি।

‘আর যে কোনো যুদ্ধে যেন জয়ী হতে পারি, সেভাবে আমাদের নৌবাহিনী, সেনাবাহিনী, বিমান বাহিনী; অর্থাৎ সশস্ত্র বাহিনীকে আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন, আধুনিক সরঞ্জাম দিয়ে আমি প্রতিষ্ঠিত করতে চাই।’

প্রশিক্ষণকে সব থেকে বেশি গুরুত্ব দেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রশিক্ষণের জন্য অবকাঠামো আমরা আওয়ামী লীগ সরকার এসে করে দিয়েছি।

এইবেলাডটকম/মভশ