eibela24.com
মঙ্গলবার, ২৯, নভেম্বর, ২০২২
 

 
রুশ বাহিনীর দখলে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র : ইউক্রেন
আপডেট: ০২:৩৪ pm ০৪-০৩-২০২২
 
 


এবার রুশ বাহিনী জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখলে নিয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ইউরোপের অন্যতম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এর আগে হামলা চালায় রাশিয়ার সেনারা। এর মধ্যেই কেন্দ্রটি দখলে নেওয়ার খবর এলো।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সংশ্লিষ্টরা বিদ্যুৎ ইউনিটের অবস্থা পর্যবেক্ষণ করে দেখছেন। স্টেশনের কর্মীরা বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলেও জানা গেছে। তবে রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কিছু স্পষ্ট করা হয়নি।

এই গুরুত্বপূর্ণ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখলে নিতে কয়েকদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। তবে ইউক্রেনীয় সেনা এবং স্থানীয়দের প্রতিরোধের মুখে বাঁধার মুখে পড়ে তারা।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিজ্জিয়া। শুক্রবার রুশ বাহিনীর হামলায় ছয়টি পারমাণবিক চুল্লির মধ্যে একটির কাছে আগুন লেগে যায়। এক ঘণ্টার পর সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ইউক্রেনের জরুরি পরিষেবা বিভাগ।

পরমাণু বিদ্যুৎকেন্দ্রের আশেপাশে সংঘাত থামানোর জন্য আহবান জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা। হামলার ঘটনায় মস্কোর কঠোর নিন্দা জানিয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। সূত্র: বিবিসি

নি এম/