eibela24.com
মঙ্গলবার, ২৯, নভেম্বর, ২০২২
 

 
ভারতের আহমেদাবাদের সিরিজ বোমা মামলায় ৩৮ জনের মৃত্যুদণ্ড
আপডেট: ০৫:২৯ pm ১৮-০২-২০২২
 
 


ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের সিরিজ বোমা বিস্ফোরণ মামলায় অভিযুক্ত ৪৯ জনের মধ্যে ৩৮ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিলেন আদালত। ২০০৮ সালের হামলাটিতে জড়িত বলে অভিযুক্ত আরও ১১ জনের হয়েছে যাবজ্জীবনের সাজা।

শুক্রবার আহমেদাবাদের বিশেষ আদালত এই নির্দেশ দিয়েছেন।  

আলোচিত সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনাটিতে মোট ৫৬ জন নিহত হয়েছিলেন। পাশাপাশি ২০০ জনেরও বেশি মানুষ আহত হন। তদন্ত সংস্থাগুলো মোট ৪৯ জনকে এই ঘটনার জন্য দায়ী করে।

বিস্ফোরণের দীর্ঘ ১৪ বছর পর অভিযুক্তদের সাজা ঘোষণা করা হলো। এর আগে গত ৮ ফেব্রুয়ারি অভিযুক্ত ৪৯ জনকে দোষী সাব্যস্ত করেন ‌আদালত। এর পর শুক্রবার তাদের সাজা ঘোষণা করা হলো।  

২০০৮ সালের ২৬ জুলাই গণপরিবহন, হাসপাতালসহ বিভিন্নস্থানে একের পর এক ১৯টি বিস্ফোরণে কেঁপে ওঠে আহমেদাবাদ শহর। ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) এই বিস্ফোরণের দায় স্বীকার করে। ২০০২ সালের গুজরাট দাঙ্গার প্রতিশোধ নিতেই এই বিস্ফোরণ ঘটানো হয় বলে এই জঙ্গি সংগঠন দাবি করেছিল। দাঙ্গায় নিহতদের বেশিরভাগই ছিল মুসলিম।

হামলার ঘটনায় অন্যতম প্রধান অভিযুক্ত স্টুডেন্টস্‌ মুভমেন্ট অব ইন্ডিয়া-র নেতা সাফদার নাগোরি। আহমেদাবাদে বিস্ফোরণের আগে জয়পুর এবং বেঙ্গালুরুতেও একইভাবে হামলা চালানো হয়েছিল।

প্রসঙ্গত, বিস্ফোরণের মূল লক্ষ্য ছিল শহরের হাসপাতালগুলো। নিহত ৫৬ জনের মধ্যে সিভিল হাসপাতালের বিস্ফোরণেই প্রাণ যায় ৩৭ জনের।  সূত্র: আনন্দবাজার পত্রিকা।

নি এম/