eibela24.com
বুধবার, ০৮, ডিসেম্বর, ২০২১
 

 
গালওয়ান সংঘর্ষ পরিকল্পিত, চীনকে কড়া বার্তা আমেরিকার
আপডেট: ০৪:৩৮ pm ০২-১২-২০২০
 
 


বারবার সীমান্ত সংঘাত ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়ে চীনকে বার্তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবারও তার ব্যতিক্রম হল না। উচ্চপদস্থ মার্কিন সেনেট কড়া বার্তা দিলেন চীনকে। পরিষ্কার জানিয়ে দিলেন গালওয়ান সংঘর্ষ পুরোপুরি পরিকল্পিত। বেজিং উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই ঘটনা ঘটিয়েছে।

অন্য দেশে অনুপ্রবেশ করা চীনের স্বভাব বলে জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে পূর্ব লাদাখে যে অশান্তি তৈরি করেছে চীন, তা তাদের স্বভাবজাত। কুড়ি জন ভারতীয় সেনার শহীদ হওয়ার ঘটনায় বেজিংয়ের হাত রয়েছে। চীন ইচ্ছা করেই এই ঘটনা ঘটিয়েছে। কারণ দখলদারি মনোভাব থেকে সরে আসবে না তারা।

ইউনাইটেড স্টেটস-চায়না ইকোনমিক অ্যান্ড সিকিওরিটি রিভিউ কমিশনে প্রকাশিত এক জার্নালে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে বেশ কিছু তথ্য ও নথি প্রমাণ করছে যে চীন গালওয়ানে যে সংঘর্ষের ঘটিয়েছে, তা পূর্ব পরিকল্পিত ছিল। ভারতের প্রচুর ক্ষয়ক্ষতি হবে এই ছক কষেই পদক্ষেপ করেছে তাঁরা।

প্রসঙ্গত, গালওয়ান সংঘাতে চীনের কতজন সেনা প্রাণ হারিয়েছেন সে বিষয়ে কোনও বিবৃতি দেয়নি চীন সেনা। একের পর এক বৈঠকের পরেও কোন উন্নতি হয়নি। কূটনৈতিক থেকে মিলিটারিস্তরে একাধিক আলোচনায় কোনও লাভ হয়নি। সেনা সরানো দুরের কথা অস্ত্রসম্পন্ন সেনা মোতায়েন করে শক্তিপ্রদর্শন করছে লাল চীন।

নি এম/