eibela24.com
বৃহস্পতিবার, ০৪, মার্চ, ২০২১
 

 
২৬/১১ মুম্বাই হামলা: সারাবিশ্বে পাকিস্তানবিরোধী বিক্ষোভ
আপডেট: ০৪:০১ pm ২৮-১১-২০২০
 
 


ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের ২৬ নভেম্বর হামলার সঙ্গে পাকিস্তান জড়িত থাকার অভিযোগে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হয়েছে। রাষ্ট্র সমর্থিত সন্ত্রাসবাদ বন্ধের জন্যও পাকিস্তানের প্রতি আহ্বান জানানো হয়।

২০০৮ সালে জঘন্য হামলার শিকারদের ন্যায়বিচার পাওয়ার দাবি জানিয়ে বেলজিয়াম ও মিসরে বেশ কিছু ব্যানার ছড়িয়ে দেওয়া হয়েছে। সেসব ব্যানারের একটিতে লেখা ছিল- জঙ্গিবাদকে না বলুন।

এদিকে, মালয়েশিয়ায় পাকিস্তান দূতাবাসের বাইরে লোকজন বিক্ষোভ প্রদর্শন করে ভুক্তভোগীদের ন্যায়বিচারের দাবি জানায় এবং জঙ্গিবাদ শেষ করারও আহ্বান জানানো হয়।

মুম্বাই হামলায় প্রাণ হারানো লোকদের শ্রদ্ধা জানাতে বালুর ভাস্কর্য তৈরি করা হয় দক্ষিণ আফ্রিকার ডার্বানে। তাতে লেখা ছিল, ২৬/১১ ভুক্তভোগীদের সম্মানে ... জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্য।

মুম্বাইয়ে হামলার ঘটনায় পাকিস্তানের ভূমিকার বিরুদ্ধে নেপালে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসে প্রতিবাদ জানিয়েছে। ২৬ নভেম্বর ২০০৮ সালে মুম্বাইয়ে হামলা এবং ২০০৪ সালে ঢাকায় গ্রেনেড হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গত বৃহস্পতিবার বাংলাদেশে সন্ত্রাসবিরোধী একটি সংগঠন মানববন্ধন করেছে।

এদিকে ভারতীয় অভিবাসী এবং জাপানের বিভিন্ন সম্প্রদায়ের লোকজন পাকিস্তান দূতাবাসের বাইরে বিক্ষোভ করেছে, পাকিস্তানের দ্বারা সৃষ্ট সন্ত্রাসবাদের বিরোধিতাও করেছে তারা।

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য বব ব্ল্যাকম্যান টুইটারে লেখেন, সন্ত্রাসবাদী হামলা এবং যারা সন্ত্রাসবাদকে পৃষ্ঠপোষকতা করে, তাদের কাছ থেকে স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার জন্য জনগণকে সর্বদা সচেতন থাকতে হবে।

মুম্বাই হামলার সময়কার সিসিটিভি ফুটেজ শেয়ার করে এক টুইট বার্তায় তিনি লেখেন, ২০০৮ সালের এইদিনে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার শিকারদের আমরা ভুলতে পারব না। যেসব নায়করা অন্যদের জীবন বাঁচিয়েছেন, তাদের প্রতি শ্রদ্ধা। যেসব জঙ্গিরা এই হামলা চালিয়েছে এবং যারা তাতে সহায়তা করেছে তাদের নিন্দা জানাই।

নি এম/