eibela24.com
শুক্রবার, ০৫, মার্চ, ২০২১
 

 
বাইডেনকে চীনের অভিনন্দন
আপডেট: ১০:২৮ pm ১৩-১১-২০২০
 
 


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয়ের পর কিছুদিন নীরব থাকলেও অবশেষে মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছে চীন।

শুক্রবার (১৩ নভেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিন নাগরিকদের রায়কে আমরা শ্রদ্ধা জানাই। বাইডেন এবং হ্যারিসকে অভিনন্দন।

চীন-মার্কিন সম্পর্ক এই দুই দেশের জন্য যেমন গুরুত্বপূর্ণ, তেমনি গুরুত্বপূর্ণ বাকি বিশ্বের জন্যও। সাম্প্রতিক সময়ে বাণিজ্য, করোনাভাইরাস মহামারি ও গুপ্তচরবৃত্তির অভিযোগকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে অস্থিরতা বেড়েছে।

চার বছর আগে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যে সব বিশ্বনেতা তাকে প্রথম দিকে অভিনন্দন জানিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

তবে এবার জো বাইডেনের ক্ষেত্রে এখন পর্যন্ত কোনো টুইট, টেলিগ্রাম বা ফোন কলও করেননি রুশ প্রেসিডেন্ট। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, "আমাদের বিশ্বাস, নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল না আসা পর্যন্ত অপেক্ষা করাটাই সঠিক কাজ।"

শনিবার মার্কিন গণমাধ্যমের সম্ভাব্য ফলাফলে বাইডেনকে নবনির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণার পরই বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন তিনি। এ ধারা এখনও অব্যাহত রয়েছে।

নি এম/