eibela24.com
বুধবার, ০৮, ডিসেম্বর, ২০২১
 

 
বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনলাইনে না সরাসরি, জানা যাবে আজ
আপডেট: ০৩:১২ pm ০৩-১১-২০২০
 
 


প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে দেশে এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়া হবে নাকি সশরীরে সরাসরি উপস্থিত হতে হবে; সেই বিষয়ের সিদ্ধান্ত নিয়ে মঙ্গলবার (৩ নভেম্বর) ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই বৈঠকে প্রধান অতিথি হিসেবে থাকবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

তাদের দেয়া তথ্য মতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের উদ্ভাবিত সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষা নেওয়ার সম্ভাব্যতা যাচাইয়ের জন্যই আজকের এই বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), উপাচার্য পরিষদ এবং সফটওয়্যার যাচাই কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

আর সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, অধ্যাপক মুনাজ আহমেদ নূরের উদ্ভাবিত সফটওয়্যারের মাধ্যমে এবার ভর্তি পরীক্ষা না নেওয়ার সম্ভাবনাই বেশি। কেননা এই ধরনের সফটওয়্যারের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশেও পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে পরীক্ষার্থীর সংখ্যা খুবই কম। মাত্র ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী সেই সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষা দিয়েছেন। তবে আমাদের দেশের ভর্তি পরীক্ষায় লাখ লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। সেখানে এই সফটওয়্যারের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া অসম্ভব।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষ থেকে যে সফটওয়্যারের কথা বলা হয়েছে তা যাচাইয়ে আজ সভা ডাকা হয়েছে। এখানে তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা থাকবেন। আজকের সভায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

তিনি আরও বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে ভর্তি পরীক্ষা সম্ভব হবে না বলেই আমার ধারণা। আমার মনে হচ্ছে এবার অনলাইনে নয়, সরাসরিই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নি এম/