eibela24.com
শনিবার, ২৪, জুলাই, ২০২১
 

 
এইচএসসি পরীক্ষা বাতিল, জেএসসি-এসএসসি মূল্যায়নে ফল 
আপডেট: ০৩:৫১ pm ০৭-১০-২০২০
 
 


করোনা পরিস্থিতিতে শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অন্যদের নিরাপত্তা বিবেচনায় এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়েছে। শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফল নির্ধারণ করা হবে।

বুধবার (৭ অক্টোবর) দুপুরে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষাগ্রহণের জন্য এক বেঞ্চে একজন শিক্ষার্থী সম্ভব নয়। আবার কেন্দ্র দ্বিগুণ করার জনবলও আমাদের নেই। তাই শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তায় সার্বিক বিবেচনায় ২০২০ সালের এইচএসসি পরীক্ষা ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন হবে। যেভাবে গ্রহণযোগ্যতা পাবে, তা বিবেচনা করছি। 
তিনি বলেন, এসব বিষয় বিবেচনা করে এবছর সরাসরি এইচএসসি ও সমমানের পরীক্ষা ভিন্নভাবে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি ফল গড় করে তার ভিত্তিতে মূল্যায়ন করা হবে। আর ফল প্রকাশ করা হবে ডিসেম্বরের মধ্যেই।

‘এই ফল তৈরির জন্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে এবং ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে সদস্য করে একটি বিশেষজ্ঞ কমিটি করে দেয়া হয়েছে,’ বলেন তিনি।

যাদের জেএসসি ও এসএসসির ফল খারাপ ছিল কিন্তু এইচএসসিতে ভালো প্রস্তুতি ছিল, তাদের বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘কি হতে পারত, সেটা বলার মতো সময় এটা না। বা সুযোগ নেই। এমন অনেক শিক্ষার্থীর হয়ত এইচএসসি পরীক্ষা ভালো নাও হতে পারত বা পরীক্ষা শেষ নাও হতে পারত। তদের জন্যও ভালো হবে। সবার জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

গত ১ এপ্রিল থেকে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে গত ২২ মার্চ পরীক্ষা স্থগিত ঘোষণা করে সরকার।

করোনার বিস্তাররোধে গত ১৬ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্তবাড়ানো হয়েছে।

পাশাপাশি প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনি পরীক্ষাও এ বছর বাতিল করা হয়েছে। ক্লাস মূল্যায়নের মাধ্যমে তাদের পরবর্তী শ্রেণিতে ভর্তির সুযোগ দেয়া হবে।

নি এম/