eibela24.com
শুক্রবার, ০৪, ডিসেম্বর, ২০২০
 

 
জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন ইয়োশিহিদে সুগা
আপডেট: ০৫:৩০ pm ১৫-০৯-২০২০
 
 


অসুস্থতার কারণে গত ২৮ আগস্ট হঠাৎই জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান শিনজো আবে। জাপানে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা আবে বেশ কয়েক বছর ধরে জটিল ধরনের আলসারে ভুগছিলেন। এরপর প্রধানমন্ত্রী নির্বাচনের জন্যে ভোট হয়। দলীয় ভোটে বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন জাপানের বর্তমান মন্ত্রীপরিষদের মুখ্য সচিব ইয়োশিহিদে সুগা।

জানা গেছে, জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) ৩৯৩ এবং অন্যান্য রাজনৈতিক দলের ১৪১টি ভোট পেয়ে মোট ৫৩৪ ভোটের মধ্যে ইয়োশিহিদে সুগা পেয়েছেন ৩৭৭টি ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী নীতি-নির্ধারক পরিষদের চেয়ারম্যান ফুমিদো কিশিদা পেয়েছেন ৮৯টি ভোট। আর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবা পেয়েছেন ৬৮টি ভোট।

সুগার বয়স ৭১ বছর। তাঁর বাবা ছিলেন একজন স্ট্রবেরি চাষী। মেধা আর কঠোর পরিশ্রমের দ্বারাই জাপানের প্রভাবশালী রাজনীতিবিদ হয়ে উঠেছেন তিনি। আবের শাসনামলে ‘সেকেন্ড ইন কমান্ড’ হিসেবে পরিচিত ছিলেন তিনি। তবে পদত্যাগের ঘোষণার সময় পরবর্তী প্রধানমন্ত্রী কে হবে? তা নিয়ে প্রশ্ন করা হলে আবে কোনও মন্তব্য করেননি। তিনি শুধু বলেছিলেন, সেটা পার্লামেন্টই ঠিক করবে। অবশেষে সোমবার সুগাকেই নির্বাচিত করল পার্লামেন্টে।

প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর সুগা আবের দেখানো পথেই চলবেন বলে ধারণা করা হচ্ছে। সুগা জানিয়েছেন, তিনি আবে প্রশাসনের অর্থনৈতিক নীতিমালা অনুসরণ করবেন। তিনি বলেন, আমি আবের নীতিমালা অনুসরণ করতে চাই এবং অর্থনীতিকে আরও সম্প্রসারিত করতে চাই।

নি এম/