eibela24.com
শনিবার, ২৪, জুলাই, ২০২১
 

 
সাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে সতর্ক সংকেত
আপডেট: ০৮:৫৯ pm ২০-০৮-২০২০
 
 


এক সপ্তাহ আগেই সাগরে তৈরি হয়েছিলো একটি সুস্পষ্ট লঘুচাপ যার প্রভাবে গত সপ্তাহের প্রায় প্রতিটা দিনেই দেশের প্রায় সব জেলাতেই মাঝারি থেকে ভারি বৃষ্টি হয়েছিল।

বুধবার সকালে আবারো একটি লঘুচাপের সৃষ্টি হয় এবং দুপুরে সেটি সুস্পষ্ট লঘুচাপে রূপান্তরিত হয়। এই সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ এলাকাতেই ভারি বর্ষণ হওয়ার সম্ভাবনা আছে।

অন্যান্য বিভাগে হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এবং নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, দুই সপ্তাহ ধরে টানা যে বৃষ্টিপাত হচ্ছে, সেটা আগামী ২৬ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপর ধীরে ধীরে আবহাওয়া পরিস্থিতির উন্নতি ঘটবে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য থেকে পাওয়া গেছে, সারা দেশে বন্যার পানি কমতে শুরু করলেও এখনো চারটি স্টেশনের পানি বিপত্সীমার ওপর দিয়ে বইছে। যমুনা, আত্রাই, ধলেশ্বরী ও পদ্মা নদীর পানি এখনো ১০ থেকে ১৫ সেন্টিমিটার বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গঙ্গা নদীর পানি সমতল থেকে আরোও বাড়ছে। আগামী ২৪ ঘণ্টায় মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুরের নিম্নাঞ্চল বন্যায় স্থিতিশীল থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

নি এম/