eibela24.com
বুধবার, ৩০, সেপ্টেম্বর, ২০২০
 

 
কাশ্মিরে অবৈধ বাঁধ নির্মাণের বিরুদ্ধে চীনবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত
আপডেট: ০৮:৪১ pm ১০-০৭-২০২০
 
 


অবৈধ ভাবে নির্মিত নীলুম ঝিলাম ও কোহালা জলবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে স্থানীয় বসবাসকারীরা এক বিশাল প্রতিবাদ সমাবেশ থেকে নিন্দা জানিয়েছে। প্রতিবাদ সমাবেশ থেকে পাকিস্তান ও চীন নির্মিত বাঁধগুলির ফলে পরিবেশগত ক্ষতিকর প্রভাবগুলি তুলে ধরেন বিক্ষোভকারীরা৷ 

গত সোমবার পাকিস্তান অধিকৃত কাশ্মিরের মুজাফফারাবাদ শহরে স্থানীয় বাসিন্দারা চীন ও পাকিস্তানের বিরুদ্ধে নীলম ও ঝিলাম নদীর তীরে অবৈধভাবে বাঁধ নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভে করে৷ 
বিক্ষোভকারীরা পাকিস্তান ও চীন নির্মিত বাঁধগুলির ফলে পরিবেশগত ক্ষতিকর প্রভাবগুলি তুলে ধরে তার তীব্র নিন্দা জানান।

বিক্ষোভকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমেও অবৈধ জলবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে নানা ধরনের প্রচারণা চালান। বিশ্বব্যাপী বিষয়টি তুলে ধরতে হ্যাশট্যাগ, টুইটারসহ নানা সামাজিক মাধ্যমে তাদের দাবি সমূহের প্রচার অব্যাহত রাখেন। 

বিক্ষোভকারীরা প্রতিবাদ সমাবেশ থেকে বলেন, পাকিস্তান ও চীনের মধ্যে কোন বৈধ আইন অনুসারে বিতর্কিত অঞ্চলের নদীর চুক্তি স্বাক্ষরিত হয়নি। পাকিস্তান ও চীন নদী দখল করে জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের প্রস্তাবগুলি স্পষ্ট ভাবে লঙ্ঘন করছে।

বিক্ষোভকারীদের একজন বলেন, "আমাদের কোহালা প্রকল্পের দিকে অগ্রসর হওয়া উচিত। এই অবৈধ প্রকল্প বন্ধ না হওয়া পর্যন্ত সেখানে বিক্ষোভ চালিয়ে যেতে হবে। 

উল্লেখ্য সম্প্রতি কোহালায় ২.৪ বিলিয়ন ডলার ব্যয়ে ১,১২৪ মেগাওয়াট জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণের জন্য একটি চীনা সংস্থা এবং পাকিস্তান ও চীন সরকারের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিসি) আওতায় পিওকে ঝিলাম নদীর উপর নির্মিত এই জলবিদ্যুৎ কেন্দ্রটি চীন থ্রি গর্জেজ কর্পোরেশনের (সিটিজিসি) সহযোগী প্রতিষ্ঠান কোহালা হাইড্রোপাওয়ার কোম্পানি লিমিটেডকে (কেএইচসিএল) নির্মানের দায়িত্ব প্রদান করা হয়েছে।

নি এম/