eibela24.com
বৃহস্পতিবার, ২৮, মার্চ, ২০২৪
 

 
চীনের কর্মকর্তার সঙ্গে লেনদেন করলে শাস্তি ব্যাঙ্কের; বিল পাস আমেরিকার
আপডেট: ০৫:১১ pm ০৩-০৭-২০২০
 
 


হংকং নিয়ে চীনের পার্লামেন্টে 'বিতর্কিত' আইন পাস হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। ওই আইনের প্রতিবাদে আমেরিকার হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে চীনের ব্যাঙ্কের ওপর নিষেধাজ্ঞার একটি বিল পাস হল। সর্বসম্মতিক্রমে পাস হওয়া নিষেধাজ্ঞা বিলে বলা হয়েছে, যে সব ব্যাঙ্ক চীনের কর্মকর্তার সঙ্গে ব্যবসা করে তাদেরকে শাস্তির আওতায় আনা হবে। বিলটি মার্কিন সেনেটে অনুমোদন পেলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যাবে।

এ নিয়ে মার্কিন হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, “চীনের এই আইন নিষ্ঠুর। এর কারণে হংকংয়ে গণহারে ধরপাকড় চালানো হচ্ছে। স্বাধীনতার যে প্রতিজ্ঞা তারা করেছিলো এই আইনের মাধ্যমে তা ধ্বংস করা হয়েছে।“ এদিকে চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, ২০১৯ সালে হংকংয়ে যে বিক্ষোভ প্রদর্শিত হয়েছে তা বন্ধ করার জন্য এই আইন করা প্রয়োজন ছিল।

'এক দেশ দুই ব্যবস্থা' নীতির আওতায় ১৯৯৭ সালে যুক্তরাজ্য চীনের কাছে হংকংকে হস্তান্তর করে। তখন হংকংকে ৫০ বছরের জন্য স্বাধীন রাখার বিষয়ে সম্মত হয়েছিল চীন। তবে ২৩ বছর পরই হংকং নিয়ে নিজেদের অবস্থান থেকে সরে আসল তারা। নতুন আইন করে তারা হংকংয়ের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে বিশ্বের বিভিন্ন দেশ।

নি এম/