eibela24.com
বুধবার, ৩০, সেপ্টেম্বর, ২০২০
 

 
২১শে জুন; আন্তর্জাতিক যোগ দিবস !
আপডেট: ০৯:৩৪ am ২১-০৬-২০২০
 
 


আজ ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস। অন্যান্য বছর এই দিন সকলের সঙ্গে যোগাভ্যাস করতে দেখা যায় ভারতের প্রধানমন্ত্রীকে। কিন্তু করোনার জেরে বদলেছে সেই ছবি। আজ সকালেই যোগ দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। যোগের গুরুত্ব, দেশে এর প্রাচীন ইতিহাসের কথাও তুলে ধরেন তিনি।

২০১৫ সাল থেকে প্রতিবছর ২১ জুন বিশ্বব্যাপী দিবসটি উদযাপন করা হয়। এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম, ঘরেই হোক যোগব্যায়াম।

করোনা ভাইরাস পরিস্থিতিতে মানসিকভাবে বিপর্যস্ত মানুষের জন্য দিনটি খুবই তাৎপর্যপূর্ণ। 

ভারতীয় আদি সংস্কৃতি আন্তজাতিক ভাবে বিজয় লাভ করে নরেন্দ্র মোদে ভারতের প্রধানমন্ত্রী হওযার পর। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সে বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করে।

প্রতিবছর দিবসটি উপলক্ষে রাজধানীসহ বিভিন্ন স্থানে কর্মশালা ও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবার সামাজিক দূরত্ব নিশ্চিতের জন্য ঘরে থেকেই আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে বদলে যাওয়া মানসিক অবস্থার সঙ্গে যোগব্যায়ামের দারুণ যোগসূত্র রয়েছে। এ সময়টা কাজে লাগানোর জন্য যোগব্যায়াম একটি ভালো উপায় বলে মনে করেন অনেকে।

‘যোগা’ শব্দটি সংস্কৃত শব্দ ‘যুজা’ থেকে এসেছে, যার অর্থ ‘যোগ দান ও একত্রিত হওয়া’। বর্তমানে যুগের ব্যস্ততার মধ্যে একজন মানুষ যোগ ব্যায়ামের মাধ্যমে তার মন, শরীর ও হৃদয়ের মেলবন্ধন ঘটাতে পারেন। পেতে পারেন এক অদ্ভুত শান্তির অনুভূতি। যোগ চর্চায় দলবদ্ধ হয়ে মানুষ বিভিন্ন প্রাণায়াম ও আসনের অভ্যাস করে থাকে। সুস্থ সবল থাকার জন্য যোগাভ্যাস করা অত্যন্ত জরুরি।

নি এম/