eibela24.com
শুক্রবার, ২৬, এপ্রিল, ২০২৪
 

 
করোনা ভ্যাকসিনের সফল প্রয়োগ মার্কিন সংস্থার
আপডেট: ০৪:৪২ pm ২০-০৫-২০২০
 
 


প্রাথমিকভাবে সাফল্য এসেছে করোনা ভাইরাসের প্রতিষেধক টিকার পরীক্ষামূলক প্রয়োগে, এমনটাই জানাল মডার্না ভ্যাকসিন নামের এক মার্কিন বায়োটেক সংস্থা। তাদের দাবি, করোনার প্রতিষেধক হিসেবে mRNA- 1273 ভ্যাকসিনটি মানব শরীরে প্রতিরোধ গড়ে তুলতে কার্যকরী ভূমিকা নিতে চলেছে। প্রাথমিকভাবে যে ৮ জনের শরীরে এই ভ্যাকসিন পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছিল, তারা প্রত্যেকেই করোনার বিরুদ্ধে লড়াই করে সফল হয়েছেন।

ওই বায়োটেক সংস্থা এক বিজ্ঞপ্তি প্রকাশ করে দাবি করেছে যে, এই ভ্যাকসিনটির কোনরূপ পার্শ্বপ্রতিক্রিয়া নেই। সম্পূর্ণ নিরাপদ ও সহনশীল এটি। মডার্নার চিফ মেডিক্যাল অফিসার ট্যাল জাকস দাবি করেছেন, এই ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষামূলক প্রয়োগ থেকে জানা গেছে যে, প্রাকৃতিক ভাবে তৈরি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত এই ভ্যাকসিন। প্রসঙ্গত, ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পক্ষ থেকে এই পরীক্ষাটি করা হয়েছে। যার জন্য মার্কিন সরকারের কোষাগার থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

এই পরীক্ষাটি একেবারেই প্রাথমিক স্তরে ছিল বলে বলে জানিয়েছে মডার্না। প্রাথমিকভাবে মোট ৪৫ জনের শরীরে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। মোট তিনটি দফায় এই পরীক্ষা চালানো হয়েছে। ১৫ জনের একেকটি দল তৈরি করে পরীক্ষাটি চালানো হয়। সবার রিপোর্ট এখনও এসে পৌঁছায়নি। দ্বিতীয় দফায় আরও বেশি মানুষের মধ্যে প্রয়োগ করা হবে এই টিকা। পরবর্তী কালে বৃহত্তর আকারে পরীক্ষা করে দেখা হবে তৃতীয় দফায়। তৃতীয় দফায় সাফল্য মিললে তবেই নিশ্চিত হওয়া যাবে এই টিকা প্রয়োগ নিয়ে।

নি এম/