eibela24.com
শুক্রবার, ০৪, ডিসেম্বর, ২০২০
 

 
উন্নত শিক্ষার জন্য ৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মতবিনিময় সভা
আপডেট: ১১:২৯ am ১৬-০৪-২০১৬
 
 


আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি: শিক্ষাকে আধুনিক, যুগোপযোগী ও মানসম্মত করার লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ের ৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি ও প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে দিনব্যাপী মতবিনিময় সভা শনিবার অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে স্বেচ্ছাসেবী সংস্থা ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ- আগৈলঝাড়া এডিপি’র সহযোগিতায় সকালে শ্রীমতি মাতৃমঙ্গল বালিকা মাধ্যমিক বিদ্যালয় হলরুমে মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নজরুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান। মতবিনিময় সভায় উপজেলার মাধ্যমিক স্তরের ৩৯টি বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকগণ অংশগ্রহণ করেন।

সভায় শিক্ষক নেতা ও বক্তারা বলেন- শিক্ষক ও শিক্ষার্থীরা মোবাইল ফোন নিয়ে ক্লাশে যেতে পারবেন না। কোন শিক্ষক ও শিক্ষার্থী ক্লাশে গাইড বই ব্যবহার করতে পারবেনা, স্কুলের আশপাশের দোকান, বাজারসহ পথে শিক্ষার্থীদের বখাটেদের উৎপাত থেকে রক্ষা করে স্কুলে যাতায়াতের পরিবেশ বজায় রাখতে হবে। স্কুলের কথা বলে স্কুলে না এলে অনুপস্থিত শিক্ষার্থীর ব্যাপারে তার পরিবারকে ফোনে জানানো, বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষকেরা প্রাইভেট পড়ানো থেকে বিরত থাকাসহ স্কুলের শিক্ষার মান বজায় রাখতে সার্বিক ব্যবস্থাপনা গ্রহণের উদ্যোগ নেয়া হয়।

বক্তারা আরও বলেন- প্রাথমিক স্তরের চেয়ে এখন মাধ্যমিক স্তরে ঝড়ে পরা শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তা রোধ করতে ব্যবস্থাপনা কমিটিকে কার্যকর ভূমিকা রাখতে হবে। এছাড়াও শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব, প্রশিক্ষণে ডাকলেও শিক্ষকদের অনীহা প্রকাশ, শিক্ষক সংকটের কারণে শিক্ষা ব্যবস্থা ব্যাহত হচ্ছে। স্কুলের কম্পিউটার শিক্ষকেরা নিজেরাই কম্পিউটারের কাজ জানেন না। তাই ডিজিটালাইজড ক্লাশ নেয়া সম্ভব হচ্ছেনা। অনেক জায়গায় ম্যানেজিং কমিটির দ্বন্দ্বের কারণে স্কুলগুলো লেখাপড়া থেকে পিছিয়ে পরছে। অযোগ্য লোককে নিয়োগের মাধ্যমে বৃহত্তর অংশে জাতি ক্ষতিগ্রস্থ হচ্ছে। এসব থেকে মুক্তি পেতে প্রতিষ্ঠান প্রধান ও ব্যবস্থাপনা কমিটিকে আরও কার্যকর ভূমিকা রাখতে হবে।

সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন একাডেমিক সুপারভাইজার প্রাণকুমার ঘটক, কোদালধোয়া মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি অব: অধ্যাপক অপূর্ব লাল হালদার, গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি গিয়াস মোল্লা, বাগধা মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজের সভাপতি আবুল বাশার হাওলাদার, কাঠিরা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি তপন কুমার বিশ্বাস, ঘোড়ারপাড় দীপ্তিভবন প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক জেমস সর্বানন্দ বিশ্বাস, বারপাইকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি সুনীল কুমার বাড়ৈ প্রমুখ।

 

এইবেলা ডটকম/অপূর্ব লাল সরকার/এমকে