eibela24.com
বৃহস্পতিবার, ২০, জুন, ২০১৯
 

 
জেনে নিন কামরাঙার আশ্চর্য স্বাস্থ্যগুণ
আপডেট: ১২:২৯ pm ১৪-০৫-২০১৯
 
 


কামরাঙা খেতে ভালবাসেন না এমন মানুষের সংখ্যাটা বোধহয় খুব বেশি হবে না। টক-মিষ্টি স্বাদের এই ফলটি পছন্দ আট থেকে আশি— সকলেরই। শুধু স্বাদের জন্যই নয়, ফলটিতে রয়েছে এমন কয়েকটি স্বাস্থ্যগুণ যা হয়তো অনেকেরই অজানা! আসুন কামরাঙার কয়েকটি আশ্চর্য স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) কামরাঙায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজমে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

২) কামরাঙায় রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনোলিক ফ্লাভনয়েড নামের অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান আর গালিক অ্যাসিড যা খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৩) কামরাঙায় ক্যালোরির পরিমাণ থাকে নামমাত্র। তাই দ্রুত ওজন কমাতে কামরাঙা অত্যন্ত কার্যকর।

৪) কামরাঙ্গা পুড়িয়ে ভর্তার মতো তৈরি করে খেতে পারলে ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যা সহজেই সেরে যায়।

৫) শুকনো কামরাঙ্গার গুঁড়ো (আধা চামচ) এক গ্লাস জলের সঙ্গে প্রতিদিন একবার করে খেতে পারলে অর্শ রোগে দ্রুত উপকার পাওয়া যায়।

জরুরি সতর্কতা:
এই ফলটিতে আছে এমন একটি উপাদান যা আমাদের মস্তিষ্কের জন্য মারাত্মক বিষ। কামরাঙ্গার এই বিষাক্ত উপাদানটির নাম ক্যারামবক্সিন (Caramboxin)। তবে এই বিষ আমাদের কিডনি ছেঁকে শরীর থেকে বের করে দেয়। কিন্তু যাঁদের কিডনি দুর্বল বা যাঁদের কিডনির সমস্যা রয়েছে, তাঁদের শরীর থেকে এই বিষ ঠিক মতো বের হতে পারে না। ফলে ওই বিষ ধীরে ধীরে রক্তে মিশতে শুরু করে। আর তার পর রক্তের মাধ্যমে ওই বিষ মস্তিষ্কে প্রবেশ করে।

ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের মতে, কিডনির সমস্যা থাকলে কামরাঙ্গার বিষাক্ত উপাদান ক্যারামবক্সিন-এর প্রভাবে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আপনি যদি আগে থেকেই জানেন যে আপনার কিডনির সমস্যা রয়েছে, তাহলে ভুলেও কামরাঙ্গা খাবেন না।

নি এম/