eibela24.com
শনিবার, ২২, সেপ্টেম্বর, ২০১৮
 

 
আজ পবিত্র রথযাত্রা
আপডেট: ০২:৪৫ pm ১৪-০৭-২০১৮
 
 


হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা শনিবার শুরু হচ্ছে। প্রতিবছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টোরথযাত্রা। এবারের উল্টোরথযাত্রা অনুষ্ঠিত হবে ২২ জুলাই।

রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন ভারতের উড়িষ্যা রাজ্যের পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। বাংলাদেশেও ঢাকার উপকণ্ঠে সাভারের ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশ বিখ্যাত। গাজীপুরের জয়দেবপুরে এটি পরিচিত মাণিক্যমাধবের রথযাত্রা নামে।

জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ঢাকার ৯ দিনব্যাপী অনুষ্ঠানমালা শনিবার থেকে শুরু হচ্ছে। ইসকনের স্বামীবাগ আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ এবং আলোচনা সভা শেষে দুপুর আড়াইটায় সেখান থেকে রথসহ বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে। তিনটি সুবিশাল রথসহ এ শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক ঘুরে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে।

স্বামীবাগ আশ্রমে রথযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। মঙ্গলপ্রদীপ জ্বেলে রথযাত্রার উদ্বোধন করবেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও স্থানীয় এমপি কাজী ফিরোজ রশীদ। ২২ জুলাই ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ আশ্রম পর্যন্ত উল্টোরথযাত্রা ও শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসব অনুষ্ঠানমালা শেষ হবে।

ধামরাইয়ে দুপুর ৩টায় ঐতিহ্যবাহী যশোমাধবের রথযাত্রা শুরু হবে। এখানে ঢাকা-২০ আসনের এমপি ও ধামরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া রাজধানীর তাঁতীবাজারের জগন্নাথ জিউ ঠাকুর মন্দিরের রথযাত্রা তাঁতীবাজারের কোতোয়ালি রোড থেকে শুরু হয়ে ইসলামপুর, সদরঘাট মোড়, ইংলিশ রোড হয়ে তাঁতীবাজার দুর্গাপূজা প্রাঙ্গণে শেষ হবে। জয়কালী রোডের রামসীতা মন্দিরেও বিস্তারিত অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিকেলে এ মন্দিরে রথযাত্রা শুরু হবে। শাঁখারীবাজার একনাম কমিটির রথযাত্রাটি সেখান থেকে শুরু হয়ে মাধব গৌড়ের মঠে শেষ হবে। এ ছাড়া রাজধানীর অন্যান্য মন্দিরসহ দেশের বিভিন্ন মন্দিরেও রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ রথযাত্রা অনুষ্ঠান নির্বিঘ্ন করার স্বার্থে ওই সময় বিকল্প সড়কে যানবাহন চলাচলের জন্য অনুরোধ জানিয়েছে। রথযাত্রা চলাকালে আইন-শৃঙ্খলা রক্ষায় সবার সহযোগিতাও কামনা করেছে ডিএমপি।

নি এম/