মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০
মঙ্গলবার, ১৭ই অগ্রহায়ণ ১৪২৭
সর্বশেষ
 
 
করোনা চিকিৎসায় ৪ লক্ষ ডাক্তারের পোশাক বিনামূল্যে দেয়ার ঘোষণা স্বপ্না ভৌমিকের
প্রকাশ: ০৯:১২ pm ২৬-০৩-২০২০ হালনাগাদ: ০৯:১২ pm ২৬-০৩-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাংলাদেশে করোনা ভাইরাস চিকিৎসায় ডাক্তারেরকে ৪ লক্ষ পোশাক বিনামূল্যে সহায়তা কারী স্বপ্না ভৌমিক। বৈশ্বিক মহামারী হয়ে আবির্ভূত করোনার বিপর্যয় বাংলাদেশে ছোবল হানার আগে অন্তত ত্রিশদিন সময় ছিল নুন্যতম প্রস্তুতি নেবার। রাষ্ট্রের গলাবাজরা সে অমূল্য সুযোগ নেননি।

আজ প্রয়োজনের মুহূর্তে Personal Protective Equipment (PPE) নেই। গ্লাভস নেই, মাস্ক নেই কিছু নেই। নিজের জীবনের ঝুঁকি নেয়া নার্স ও ডাক্তারসহ চিকিৎসা ব্যবস্থাপনার সাথে যুক্ত মানুষগুলোকে হাত-পা বেঁধে পানিতে ফেলে কুমিরের সাথে লড়তে বলা হচ্ছে আজ!

আমাদের নিজেদের নিরাপত্তা নিজেদেরকেই নিশ্চিত করতে হবে। আর সেই নিরাপত্তা নিশ্চিতের মতো মহত্তম কাজে এগিয়ে এলেন প্রথম মানুষ স্বপ্না ভৌমিক নামে এক নারী। তিনি মার্ক্স অ্যাণ্ড স্পেন্সারের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর।

আজ থেকে মার্ক্স অ্যাণ্ড স্পেন্সারের Garments Products সরবরাহের সাথে যুক্ত কারখানাগুলো Personal Protective Equipment (PPE) বানানো শুরু করেছে। আগামী এক পক্ষকালের আগেই নুন্যতম ৪ লাখ পি পি ই বিনামূল্যে সরবরাহ করবে প্রতিষ্ঠানটি। স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমোদন করেছে এটি। পোশাকের নকশা করে দিয়েছে BUET ALUMNI.

আজ আবারও প্রমাণ হল, দিনশেষে আপাময় মানুষের প্রয়োজনে মানুষই এগিয়ে আসে। মাত্র একুশ দিন পূর্বে এই অসামান্য মানুষটির “মা” সাধনা ভৌমিক পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। তিনি দীর্ঘদিন কিডনির অসুখে আক্রান্ত ছিলেন।

স্বপ্না ভৌমিকের নেয়া সাহসী পদক্ষেপ, করোনার বিরুদ্ধে লড়তে আমাদের কল্পনার অতীত সাহস যোগাবে সন্দেহ নেই। ৪ লাখ Personal Protective Equipment (PPE) রুখে দেবে অন্তত ২ লাখ সম্ভাব্য সংক্রমণ।

করোনা’র মতো মহামারী ইতোপূর্বে আমরা দেখিনি। এ শুধু জনস্বাস্থ্যের হুমকি নয়, জীবন ও মৃত্যুর এই সন্ধিক্ষন বাংলাদেশের মতো উন্নয়নশীল রাষ্ট্রের প্রতিটি খাত’কে স্থবির করার সক্ষমতা রাখে। করোনা’র বিরুদ্ধে চলমান যুদ্ধ শুধুমাত্র রাষ্ট্র অথবা রাষ্ট্র পরিচালনাকারীদের নয়। এই যুদ্ধ বৈশ্বিক এবং প্রতিটি পৃথিবীবাসীর।

প্রতিটি প্রাণ মূল্যবান, সামান্য ভুলের কারণে অগণিত মানুষের জীবন হুমকির মুখে ফেলবার অধিকার কারও নেই। জন্মভুমি ও পৃথিবীর ক্রান্তিকালে আমরা ঐক্যে অটল থাকবো। আমাদের সম্মিলিত চেষ্টাই পরাজিত করবে এমন দুর্যোগ।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71