বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮
বৃহঃস্পতিবার, ১০ই ফাল্গুন ১৪২৪
 
 
বাংলাদেশের ১১ জন খেলোয়াড়েরই অভিষেক হয়েছিল যে ম্যাচে
প্রকাশ: ০৭:১০ pm ০৪-০৬-২০১৫ হালনাগাদ: ০৭:১০ pm ০৪-০৬-২০১৫
 
 
 


মো. আমির হোসেন : একদিনের ক্রিকেটের ক্ষেত্রে স্বাধীন বাংলাদেশের পথচলা অনেক দিনের। তবে আনুষ্ঠানিকতার বিচারে বাংলাদেশ প্রথম ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলেছিল আজ থেকে ২৯ বছর পূর্বে ১৯৮৬ সালের ৩১ মার্চ। নিরপেক্ষ ভেন্যুতে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান।জন প্লেয়ার গোল্ড লিফ ট্রফিতে (এশিয়া কাপ) পাকিস্তান টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায়।

ওই ম্যাচে বাংলাদেশের তৎকালীন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুসহ ১১ জন খেলোয়াড়েরই অভিষেক হয়েছিল। ৪৫ ওভারের ম্যাচে ওয়াসিম আকরাম, ইমরান খান ও আবদুল কাদিরদের মতো তারকা বোলারদের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৯৪ রানের বেশি করতে পারেনি অভিষিক্ত বাংলাদেশ দল।সবকটি উইকেট হারিয়ে এ রান করতে বাংলাদেশ খেলে ৩৫.৩ওভার।
বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন শাহেদুর রহমান। তার এই রানে কোনো চার বা ছয়ের মার ছিল না। এ ছাড়া রফিকুল আলম ও গোলাম ফারুক উভয়ে ১৪ রান করে করেন। বাকিদের কেউ-ই দুই অঙ্কের কোঠায় পৌঁছাতে পারেননি। তাদের মধ্যে চারজন শূন্য রানে আউট হয়েছিলেন। বাংলাদেশের ১০টি উইকেটের ৪টি নিয়েছিলেন ওয়াসিম আকরাম, ৩টি আবদুল কাদির ও ২টি ইমরান খান।

৯৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানকে অবশ্য ৩২.১ ওভার পর্যন্ত খেলতে হয়েছিল। উইকেট হারিয়েছিল ৩টি। তার মধ্যে বাংলাদেশের জাহাঙ্গীর শাহ ২টি ও লিপু ১টি নিয়েছিলেন। পাকিস্তানের হয়ে মুদাসসের নজর ৪৭ রান করেছিলেন। যেখানে ৪টি চারের মার ছিল। এ ছাড়া মহসিন খান ২৮ ও জাভেদ মিয়াঁদাদ ১৫ রান করেছিলেন। রমিজ রাজা শূন্য রানে আউট হয়েছিলেন।

বাংলাদেশের অভিষিক্ত দল : রকিবুল হাসান, নরুল আবেদিন, গাজী আশরাফ হোসেন লিপু (অধিনায়ক), শাহেদুর রহমান, মিনহাজুল আবেদিন, রফিকুল আলম, গোলাম ফারুক, জাহাঙ্গীর শাহ, হাফিজুর রহমান, গোলাম নওশের ও সামিউর রহমান।
পাকিস্তানের তারকা খচিত দল : মুদাসসের নজর, মহসিন খান, রমিজ রাজা, জাভেদ মিয়াঁদাদ, কাসিম ওমর, ইমরান খান (অধিনায়ক), ওয়াসিম আকরাম, জাকির খান, মনজুর এলাহি, আবদুল কাদির ও জুলকার নাইন।

এইবেলা ডটকম/এটি/আমির
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71