বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮
বুধবার, ৫ই পৌষ ১৪২৫
 
 
৪ বছরে মোদীর ৪১ বার বিদেশ সফর
প্রকাশ: ০৫:১৭ pm ২৯-০৬-২০১৮ হালনাগাদ: ০৫:১৭ pm ২৯-০৬-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


তথ্য জানার অধিকার সংক্রান্ত আইন বা আরটিআইতে বেরিয়ে এল চাঞ্চল্যকর তথ্য৷ সমাজকর্মী ভীমাপ্পা গাড়াডে প্রধানমন্ত্রীর দফতরের আবেদন করেছিলেন তাঁর প্রশ্নের জবাব দেওয়ার জন্য৷ সেই প্রশ্নের উত্তরে বেরিয়ে এল এমন তথ্য, যা আপনাকে চমকে দেওয়ার জন্য যথেষ্ট৷

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী পদে বসেছেন চার বছর৷ ইতিমধ্যেই তাঁর ৫২টি দেশে ৪১টি সফর করা হয়ে গিয়েছে৷ এজন্য মোট খরচ হয়েছে ৩৫৫ কোটি টাকা। ৪৮ মাসের প্রধানমন্ত্রিত্বে ১৬৫ দিন দেশের বাইরে ছিলেন তিনি। 

তথ্যের অধিকার জানার আইন বা আরটিআই–এর আওতায় এই সব তথ্যই মিলেছে! আরও জানা গিয়েছে এর মধ্যে সব থেকে বেশি খরচ হয়েছিল মোদির ৯ দিনব্যাপী ফ্রান্স, জার্মানি এবং কানাডার ত্রিদেশীয় সফরে।

২০১৫ সালের ৯ থেকে ১৫ এপ্রিলের মধ্যে হওয়া ওই সফরে খরচ হয়েছিল ৩১,২৫,৭৮,০০০ টাকা। আর সব থেকে কম টাকা খরচ হয়েছিল ২০১৪ সালের ১৫ ও ১৬ জুন, ভুটান সফরে। সেসময় ব্যয় হয়েছিল ২,৪৫,২৭,৪৬৫ টাকা। প্রথমবার প্রধানমন্ত্রী হয়েই তিনি ভূটান সফরে গিয়েছিলেন।

শুধু বিদেশ সফরই নয়, প্রধানমন্ত্রীর ঘরোয়া সফরগুলিতে কত ব্যয় হয়েছে, সেই তথ্যও জানতে চেয়ে প্রধানমন্ত্রীর দফতরে আবেদন করেছিলেন গাড়াড। কিন্তু তাঁর অভিযোগ, সেই তথ্য এখনও হাতে পাননি তিনি। তাঁকে বলা হয়েছে নিরাপত্তাজনিত কারণেই ওই তথ্য জানানো সম্ভব নয়। প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি দেখে এসপিজি। তারাই এবিষয়ে খবরাখবর দেয়।

গাড়াডের দাবি, কেন্দ্রের উচিত, ওই সব বিদেশ সফরের ফলে দেশের কী লাভ হয়েছে সেই তথ্যও প্রকাশ করা। তিনি বলেন, প্রথমে নিজের কৌতুহলবশতই প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচ সম্পর্কে জানতে চেয়েছিলেন তিনি। তবে এবার তা জনসমক্ষে তুলে ধরতে চান তিনি।

আবেদনকারী বলেছেন, দিন কয়েক আগে তিনি খবরে পড়ছিলেন, প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে কয়েকটি জায়গায় কটাক্ষ হয়৷ তারপরই তাঁর কৌতুহল হয়, মোদীর বিদেশ সফরে কত ব্যয় হয়েছে সেসম্পর্কে জানার। সেই মতো তিনি আরটিআই–এর আওতায় প্রধানমন্ত্রীর দফতরে চিঠি দিয়ে জানতে চান। প্রসঙ্গত, এর আগে কর্ণাটকের মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের ব্যয় নিয়েও আরটিআই–এর আওতায় আবেদন করেছিলেন গাড়াড।


বিডি
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71