মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮
মঙ্গলবার, ১০ই মাঘ ১৪২৪
 
 
হৃদরোগের ঝুঁকি বাড়ায় অকাল গর্ভপাত
প্রকাশ: ০৬:২২ pm ২২-১০-২০১৭ হালনাগাদ: ০৬:২২ pm ২২-১০-২০১৭
 
 
 


নারীদের ক্ষেত্রে একাধিকবার অকালে গর্ভপাত এবং মৃতশিশু জন্মের ঘটনা পরবর্তী জীবনে হৃদ আক্রমণের ঝুঁকি বহুলাংশে বাড়িয়ে দেয়। ১১,০০০ ইউরোপীয় মহিলার উপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। 

ক্যান্সার ও পুষ্টি বিষয়ক অনুসন্ধানের আওতায় গবেষকরা এই মহিলাদের উপর পরীক্ষা পরিচালনা করেন। এদের মধ্যে শতকরা ২৫ জন কমপক্ষে একবার অকালে গর্ভ হারিয়েছেন এবং শতকরা ২ জন মৃত শিশু প্রসব করেছেন। এদের মধ্যে ৮২ জনের হৃদ আক্রমণ এবং ১১২ জনের সন্ন্যাস এর ঘটনা ঘটে। 

গবেষকরা দেখেছেন যে,  যারা অন্তত একবার মৃত শিশু প্রসব করেছেন, শেষ জীবনে তাদের হৃদ আক্রমণের ঝুঁকি প্রায় ৩.৫ গুণ বেড়ে যায়। একাধিক মৃত শিশুর জন্ম দিয়েছেন যারা, প্রতি ঘটনায় তাদের ক্ষেত্রে হৃদ আক্রমণের ঝুঁকি বাড়ে ২.৬৫ গুণ। আরো বেশিবার অকালে গর্ভপাত ঘটেছে যে সকল মহিলাদের তাদের হৃদ আক্রমণের ঝুঁকি আরো বেশি। যাদের  অকালে গর্ভপাত ঘটেনি তাদের তুলনায় যাদের তিনবার অকালে গর্ভপাত ঘটেছে, তাদের হৃদ আক্রমণের ঝুঁকি পাঁচগুণ বেশি। 

এদের ক্ষেত্রে প্রতিটি অকাল গর্ভপাত হৃদ আক্রমণের ঝুঁকি শতকরা ৪০ ভাগ বৃদ্ধি করে। তবে যারা ইচ্ছাকৃতভাবে গর্ভপাত ঘটিয়েছেন তাদের ক্ষেত্রে এই ধরণের ঝুঁকি দেখতে পাননি গবেষকরা। অকালে গর্ভপাতের সঙ্গে হৃদ আক্রমণের এই যোগসূত্র কেন ঘটে, গবেষকরা তা জানেন না। গবেষকরা মনে করেন, এ ধরণের ঘটনা যে সকল মহিলাদের ক্ষেত্রে ঘটে, হৃদসংবহন রোগের জন্য তাদেরকে পরীক্ষা করে দেখা উচিত।

এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71