সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭
সোমবার, ৪ঠা পৌষ ১৪২৪
 
 
হারিয়ে যাচ্ছে সেই বিখ্যাত ভেসপা
প্রকাশ: ১২:২৯ pm ২৭-০৫-২০১৫ হালনাগাদ: ১২:২৯ pm ২৭-০৫-২০১৫
 
 
 


 
ইতালির জনপ্রিয় কিছু সংস্কৃতির একটি বিখ্যাত ভেসপা মোটরসাইকেল। যারা ‘রোমান হলিডে’ দেখেছেন, তারা গ্রেগরি পেক ও অড্রে হেপবার্নের ভেসপায় চড়ার সেই বিখ্যাত দৃশ্যটি ভুলতে পারবেন না। কিন্তু বাস্তবতা হলো, ভেসপা তার গৌরবোজ্জ্বল যাত্রা থেকে ক্রমশ হারিয়ে যাচ্ছে।


ভোক্তামহলে আলাদা একটি আবেদন তৈরি করলেও ক্রমেই পড়তির দিকে যাচ্ছে এ বাহনটির বিক্রির পরিমাণ। অর্থনৈতিক সংকট এবং তরুণ ভোক্তাগোষ্ঠীর পছন্দ পরিবর্তনের কারণে ধীরে ধীরে বিলুপ্তির দিকে যাচ্ছে একটি সংস্কৃতি, যা দ্বিতীয় মহাযুদ্ধের পরে ইতালিতে প্রচণ্ড জনপ্রিয়তা পেয়েছিল।


মোটরসাইকেল ও বাইসাইকেলের নির্মাতা সংগঠন এএনসিএমএর শীর্ষস্থানীয় কর্মকর্তা ক্লডিও ডেভিতি বলেন, ‘আগের মতো আর ভেসপার প্রতি তরুণ প্রজন্মের আগ্রহ নেই।’


এএনসিএমএর প্রকাশিত তথ্য অনুযায়ী, ১৯৮০ সালে সর্বোচ্চ ছয় লাখের পর ভেসপা ও মোপেডের (ছোট আকারের মোটরসাইকেল) বিক্রি ২০১৪ সালে ২৬ হাজার ৭২৭টিতে নেমে এসেছে। শতকরা হিসাবে যা প্রায় ৯৭ শতাংশ। এছাড়া ১২৫ সিসি ভেসপার বিক্রিও দিন দিন কমে যাচ্ছে। এ ধরনের ভেসপাতেই চড়েছিলেন গ্রেগরি পেক ও অড্রে হেপবার্ন। ১৯৫৫ সালে ১ লাখ ৭৩ হাজার ৩৪৩টি ইউনিট বিক্রি হওয়ার পর ২০১৪ সালে এ ধরনের মোটরসাইকেলের বিক্রির পরিমাণ ৩৭ হাজার ৩৮৮টিতে নেমে এসেছে।


এএনসিএমএর ডেভিতি এ পতনের ব্যাখ্যা করতে গিয়ে জানান, অন্যান্য দেশের মতো ইতালিতেও তরুণ প্রজন্ম এখন স্মার্টফোনের মতো আধুনিক সংস্কৃতির দিকে বেশি ঝুঁকছে। ১০ বছর আগেও একটি ভেসপা থাকলে বন্ধুমহলে বেশ ভাব পাতা যেত, এখন সে স্থান দখল করে নিয়েছে ইন্টারনেটযুক্ত অত্যাধুনিক স্মার্টফোন। ভেসপা চলে গেছে ‘আনস্মার্টের’ কাতারে। তবে সবাই আবার ‘স্মার্ট’ হতে চায় না।


আইফোনের চেয়ে ভেসপাই কিনতে চান ১৮ বছর বয়সী পিয়েত্রো ফালডা। তিনি বলেন, ‘ব্যাপারটা আইফোনের দাম বেশি বলে না। আমার বাবা-মা মনে এ বয়সে রাস্তাঘাটে আমার জন্য ভেসপা চালানো বেশ বিপজ্জনক। তবে সুযোগ থাকলে আমি সারা দিনই ভেসপা চালিয়ে বেড়াব।’


এছাড়া ২০০৭ সালের পর থেকে ইতালিতে অর্থনৈতিক মন্দাও এ বিখ্যাত বাহনটির বিক্রি পতনে ভূমিকা রাখছে। মন্দার পর থেকে ১০ শতাংশ ব্যয় কমিয়েছে দেশটির পরিবারগুলো। দুর্বল ভোক্তাব্যয়ের পাশাপাশি ভেসপা রক্ষণাবেক্ষণ খরচের ক্রমাগত বৃদ্ধিও এ আবেদনকে ধীরে ধীরে ফিকে করে তুলেছে। বর্তমানে একটি ভেসপার দাম ১ হাজার ৩৫০ ডলার হলেও বীমা, লাইসেন্সসহ অন্যান্য খরচ মিলিয়ে তা ২ হাজার ২৫০ ডলারে পৌঁছে যায়।


দেশটির উত্তরাঞ্চলের কালাব্রিয়ার শহরের মেকানিক আতিলিও ব্রিচি বলেন, ‘লোকজনের সামনে দুটি পথ আছে; ভেসপায় চড়া বাদ দেয়া, নয়তো বীমা ছাড়া পুলিশের হাতে ধরা পড়ার ঝুঁকি নিয়ে ভেসপায় চড়া।’


এখনো সে আবেদনের ছোঁয়া পেতে ঝুঁকি মাথায় নিয়ে ভেসপায় চড়ে বসেন কেউ কেউ।

আল জাজিরা অবলম্বনে

এইবেল ডট কম/এইচ আর

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71