বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮
বৃহঃস্পতিবার, ৩রা কার্তিক ১৪২৫
 
 
সন্ত্রাস বিরোধী প্রশিক্ষণে অংশ নিচ্ছে ভারত-পাকিস্তান
প্রকাশ: ০২:৫৬ pm ১৬-০৭-২০১৮ হালনাগাদ: ০২:৫৬ pm ১৬-০৭-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আগামী মাসে রাশিয়াতে সন্ত্রাস-দমন মহড়ায় অংশ নিতে চলেছে ভারত ও পাকিস্তান। মহড়ার আয়োজন করছে সাংহাই কো-অপারেশান অর্গানাইজেশান (এসসিও)। সংস্থার সদস্য দেশগুলোর মধ্যে সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবেলায় সহযোগিতা বৃদ্ধির অংশ হিসেবে এই মহড়ার আয়োজন করা হয়েছে। স্বাধীনতার পর এটাই হবে ভারত ও পাকিস্তানের মধ্যকার প্রথম যৌথ মহড়া।
 
জানা গেছে, ভারতের প্রায় ২০০ সেনা ও বিমান বাহিনীর সেনা মহড়ায় অংশ নেবে। রাশিয়ার পশ্চিম-মধ্যাঞ্চলীয় শেলিয়াবিনস্ক শহরে আগামী ২০-২৯ আগস্ট এই মহড়া অনুষ্ঠিত হবে বলে আনুষ্ঠানিক সূত্রগুলো জানিয়েছে। মহড়ায় ভারত ও পাকিস্তান ছাড়া এসসিও সদস্য দেশ রাশিয়া, চীন, কিরগিজ রিপাবলিক, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান অংশ নেবে।
 
এক সামরিক কর্মকর্তা বলেছেন, এই মহড়ার বৃহৎ উদ্দেশ্য হলো এসসিও দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা যাতে সন্ত্রাসবাদ ও চরমপন্থার চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। মহড়ার পাশাপাশি সদস্য দেশগুলোর সামরিক কর্মকর্তারা সন্ত্রাসবাদী আদর্শের বিস্তার ঠেকানোর বিষয়েও আলোচনা করবেন।
 
উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে একসাথে কাজ করলেও কখনো একসঙ্গে মহড়ায় অংশ নেয়নি। দেশ দু’টি ২০০৫ সালে এসসিও’র পর্যবেক্ষক হয় এবং গত বছর তারা সংস্থার পূর্ণ সদস্যপদ লাভ করে। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71