মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮
মঙ্গলবার, ১০ই মাঘ ১৪২৪
 
 
সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে বুড়া কালি মন্দির 
প্রকাশ: ০৯:১১ am ২০-১০-২০১৭ হালনাগাদ: ০৯:১১ am ২০-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


বৃহস্পতিবার রাত থেকে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব কালি পুজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।  চাঁপাইনবাবগঞ্জেও কালিপুজা আয়োজনের সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। ইতিমধ্যে পুজা দেয়ার জন্য হিন্দু সম্প্রদায়ের মানুষ ভীড় জমিয়েছেন মন্দিরে মন্দিরে। পুজাকে ঘিরে বিশেষ খাবারের বিশেষ আয়োজন করে হিন্দু সম্প্রদায়ের পরিবারগুলো।

বৃহস্পতিবার সকালে শহরের বড় ইন্দারা এলাকায় কালিতলায় প্রায় দু’শ বছরের পুরোনো কালিমাতার মন্দিরে (বুড়া কালি মন্দীর) গিয়ে দেখা যায়, প্রতিমা শিল্পী শ্রী লাবু পাল ও শ্রী নয়ন পাল তুলির শেষ আঁচড়ে নিপুন হাতে রং করে চলেছেন।
 
প্রতিমা শিল্পী শ্রী লাবু পাল জানান, তিনি প্রায় ১৫টির মত প্রতিমা তৈরী করেছেন এবার কালি পুজায়, সবচেয়ে বড় প্রতিমা হল এই মন্দিরের। তিনি জানান, এ প্রতিমা তৈরীতে ৮ হাজার টাকা পেয়েছেন। 

চাঁপাইনবাবগঞ্জের সবচেয়ে বড় কালিপুজা হয় কালিতালার এ মন্দির অনেকের কাছেই বুড়া কালির মন্দির নামে পরিচিত। তবে দীর্ঘদিন সংস্কার না হওয়ায় মন্দিরটি জরাজীর্ণ হয়ে পড়েছে, মন্দিরের এক পাশের ছাদ ভেঙ্গেছে অনেক আগে। মন্দিরটি সংস্কারের উদ্যোগ নেয়া জরুরী বলে মনে করেন আগত দর্শনার্থীরা। 

মৌটুসী চৌধুরী নামে এক দর্শনার্থী বলেন, "চাঁপাইনবাবগঞ্জের সবচেয়ে বড় মন্দির এটি, সবচেয়ে বড় পুজা হয় এখানে তারপরও মন্দিরটি সংস্কার হচ্ছে না দীর্ঘদিন থেকে, এটা কষ্টদায়কও বটে।" 

কালিমাতা মন্দিরের সাধারণ সম্পাদক স্বরুপ কুমার মন্ডল জানান, বৃহস্পতিবার রাত ১২টার দিকে পুজার শুরু হয়ে শেষ রাত পর্যন্ত চলবে। শুক্রবার দুপুরের পর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে আয়োজন। মন্দিরের জরাজীর্ন পরিবেশের বিষয়ে তিনি বলেন, মন্দিরটি অনেক পুরোনো প্রায় দু’শ বছর হবে, তাই মন্দিরটি সংস্কারে সরকারি উদ্যোগ জরুরী। 

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71