বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২
বৃহঃস্পতিবার, ২১শে আশ্বিন ১৪২৯
সর্বশেষ
 
 
ষাটোর্ধ্ব সবার জন্য পেনশন চালুর নির্দেশনা প্রধানমন্ত্রীর
প্রকাশ: ০৫:৩৮ pm ১৮-০২-২০২২ হালনাগাদ: ০৫:৩৮ pm ১৮-০২-২০২২
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


দেশের সরকারি-বেসরকারি সব ধরনের অনানুষ্ঠানিক খাতের ষাটোর্ধ্ব নাগরিকদের জন্য একটি সর্বজনীন পেনশন স্কিম প্রণয়ন ও কর্তৃপক্ষ গঠনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) গণভবনে আয়োজিত এক সভায় এ নির্দেশ দেন তিনি।

অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব আব্দুর রউফ তালুকদার গতকাল বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা’ বিষয়ে তৈরি কৌশলপত্র উপস্থাপনা করেছেন।

আন্তর্জাতিক অভিজ্ঞতা, বাংলাদেশের প্রেক্ষাপট ও অর্থনৈতিক সক্ষমতার আলোকে প্রণীত কৌশলপত্রের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন নির্দেশনা দেন।

এ ছাড়া তিনি সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রর্বতনের লক্ষ্যে জরুরি ভিত্তিতে একটি আইন প্রণয়নের উদ্যোগ নিতে অর্থ বিভাগকে নির্দেশ দেন।

দেশের আপামর জনগণের জন্য বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রীর সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের অঙ্গীকারের আলোকে এই কৌশলপত্র প্রণয়ন করা হয়েছে।

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসসহ সংশ্লিষ্ট অন্যান্য জ্যেষ্ঠ সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন।

সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু হলে কেবল সরকারি চাকরিজীবীরা নন, ষাটোর্ধ্ব বেসরকারি চাকরিজীবী এবং অন্যরাও পেনশনের আওতায় আসবেন।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেওয়া ইশতেহারে সরকারি-বেসরকারিসহ সব ধরনের অনানুষ্ঠানিক খাতের জন্য পেনশন ব্যবস্থার ঘোষণা দিয়েছিল আওয়ামী লীগ। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী সর্বজনীন পেনশন ব্যবস্থার চালুর নির্দেশনা দেন।

সবার জন্য পেনশন আওয়ামী লীগের বিগত সরকারের চিন্তায় ছিল। তত্কালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ সালের প্রস্তাবিত বাজেটে একটি রূপরেখা দিয়েছিলেন। এ জন্য পাইলট প্রকল্পের কথা বলেছিলেন তিনি। তবে বিষয়টি নিয়ে এরপর আর প্রকাশ্যে তেমন কাজ চলেনি। গতকাল ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তন’ বিষয়ে উপস্থাপনার পর আবার বিষয়টি সামনে আসে।

নি এম/

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2022 Eibela.Com
Developed by: coder71