রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২
রবিবার, ২০শে অগ্রহায়ণ ১৪২৯
সর্বশেষ
 
 
শ্রীলঙ্কাকে ২০ কোটি টাকার ওষুধ দিচ্ছে বাংলাদেশ
প্রকাশ: ০৫:৩৩ pm ০৫-০৫-২০২২ হালনাগাদ: ০৫:৩৩ pm ০৫-০৫-২০২২
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অর্থনৈতিক মন্দায় ভুগতে থাকা শ্রীলঙ্কার দিকে সহায়তার হাত বাড়াল বাংলাদেশ। শ্রীলঙ্কাকে ২০ কোটি টাকা মূল্যের ওষুধ সহায়তা দিচ্ছে বাংলাদেশ।

করোনা পরবর্তী সময়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। দেশটির পাহাড়সম বিদেশি ঋণ আর রাজনৈতিক সংকটের ফলে সাধারণ নাগরিক সুবিধাও নিশ্চিত করতে পারছে না মাত্র ২ কোটি জনসংখ্যার দেশটির সরকার। প্রতিবেশীর এই দুরবস্থায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৫ মে) দুপুরে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পক্ষ হতে শ্রীলঙ্কাকে জরুরি ওষুধ উপহার হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই পণ্যের মধ্যে সরকার দিয়েছে ১০ কোটি টাকার ওষুধ এবং বেসরকারি খাত দিয়েছে ১০ কোটি টাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ঔষধ শিল্প অ্যাসোসিয়েশনের সভাপতি নাজমুল আহসান পাপন এবং ঢাকায় নিযুক্ত শ্রীলঙ্কার হাই কমিশনার প্রফেসর সুদর্শন সেনেভিরাত্নে। এসময় পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের (সচিব পূর্ব) মাশফি বিনতে শামস, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোভিডের কারণে সাপ্লাই চেইনে সমস্যা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতি ক্ষতিগ্রস্থ হয়েছে। এজন্য পৃথিবীর সব দেশে সমস্যা হচ্ছে এবং বাংলাদেশ ও শ্রীলঙ্কাও এর ব্যতিক্রম নয়। এই সময়ে পারস্পরিক সহায়তা আগের যেকোনও সময়ের থেকে বেশি জরুরি।

স্থানীয় বেসরকারি ওষুধ শিল্পকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, ‘তাদের সহায়তা ছাড়া এটি সম্ভব হতো না।’

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে কিছু ওষুধ শ্রীলঙ্কার জনগণকে দেওয়া হচ্ছে। আমরা অন্যান্য সহায়তার বিষয়গুলোও বিবেচনা করছি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2022 Eibela.Com
Developed by: coder71