শুক্রবার, ২৪ মে ২০১৯
শুক্রবার, ১০ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
শেষ টেস্ট জিততে চায় ভারত ও অস্ট্রেলিয়া
প্রকাশ: ০২:৫৩ am ২৫-০৩-২০১৭ হালনাগাদ: ০২:৫৩ am ২৫-০৩-২০১৭
 
 
 


স্পোর্টস ডেস্ক : প্রথম তিন ম্যাচ শেষে সমতা থাকায় আগামীকাল থেকে শুরু হওয়া চতুর্থ ও শেষ টেস্ট জিতে সিরিজ জয় করতে উন্মুখ হয়ে আছে ভারত-অস্ট্রেলিয়া দু’দলই।

জয়ের লক্ষ্য নিয়েই ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১০টায় সিরিজের শেষ টেস্ট খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া। এ ম্যাচ দিয়েই প্রথমবারের মত এ মাঠে গড়াচ্ছে টেস্ট ক্রিকেট। 

২০১৩ সালে ওয়ানডে দিয়ে অভিষেক হয় ধর্মশালা স্টেডিয়ামের। এরপর সেখানে আরও দু’টি ওয়ানডে অনুষ্ঠিত হয়। তবে ইতোমধ্যে ৮টি টুয়েন্টি টুয়েন্টি ম্যাচ হয়েছে এ মাঠে। তবে এখন পর্যন্ত কোন টেস্ট ম্যাচে লড়াই হয়নি, পাহাড় দিয়ে ঘেরা নয়নাভিরাম স্টেডিয়ামটিতে। 

এবার সুন্দরের পূজারি ধর্মশালাতেই টেস্ট ম্যাচের তুমুল লড়াইয়ে নামতে যাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। সিরিজের শেষ ম্যাচ জিতে গেলেই বোর্ডার-গাভাস্কার ট্রফি হাতে তুলবে জয়ী দল। আর এ ম্যাচও যদি ড্র হয়, তবে বোর্ডার-গাভাস্কার ট্রফি থেকে যাবে অস্ট্রেলিয়ার কাছে। কারণ দেশের মাটিতে গেল সিরিজটি জিতেছিলো অস্ট্রেলিয়াই। 

তবে চতুর্থ ও শেষ টেস্ট শুরুর আগে কথার বারুদ অব্যাহত রেখেছিলো ভারত ও অস্ট্রেলিয়াবাসী। শুধুমাত্র খেলোয়াড়রাই নন, মিডিয়াও মেতেছে লড়াইয়ে। ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সাথে তুলনাও করেন অসি মিডিয়া। অবশ্য এতে কোন প্রতিক্রিয়া জানাননি কোহলি। মাথা ঠান্ডা রেখেছেন মাঠে সব সময় উত্তেজিত থাকা কোহলি। 

গেল তিন ম্যাচে ব্যাটের চেয়ে আচার-আচরণেই বেশি উত্তেজিত ছিলেন কোহলি। প্রতিপক্ষ অধিনায়ক স্টিভেন স্মিথ ও অসি ড্রেসিং রুম নিয়েই বেশি কথা বলতে হয়েছে তাকে। ব্যাট হাতে নিজেকে একেবারেই মেলে ধরতে পারেননি গেল চার সিরিজে ১টি করে ডাবল-সেঞ্চুরি হাঁকানো কোহলি। চলমান সিরিজে মাত্র ৪৬ রান করেছেন কোহলি। ভারত দলপতির এমন ফর্ম নিয়ে মোটেও চিন্তিত নন দলের তিন নম্বর ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। রাঁচি টেস্টে ২০২ রান করা পূজারা বলেন, ‘বিশ্বসেরা ব্যাটসম্যানদের ফর্ম নিয়ে দল কখনো চিন্তা করে না। আমরাও করছি না। কোহলি বিশ্বসেরা খেলোয়াড়।

যেকোন সময় বড় ইনিংস খেলার সামর্থ্য রাখে সে। এছাড়া দলের প্রত্যেকটা খেলোয়াড়কে দারুণভাবে উৎসাহিত করে যাচ্ছে সে। এটাই দলের জন্য অনেক বেশি পাওয়া। দলের জন্য যা যা করার প্রয়োজন, সে তাই করছে। অধিনায়ক হিসেবে নিজের সেরাটাও দিচ্ছে কোহলি। তাই আমরা এসব নিয়ে ভাবছি না। আমাদের ভাবনা জুড়ে শেষ টেস্ট। এ ম্যাচ আমরা জিততে চাই এবং সিরিজ জয় করতে চাই।’

শেষ টেস্ট ভাবনা অস্ট্রেলিয়ারও। ধর্মশালাতে খেলতে মুখিয়ে আছে দল এমনটাই বললেন মিডল-অর্ডার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল, ‘এখানকার ভেন্যুটা দারুণ। অন্যরকম অনুভূতি কাজ করছে। চারপাশেই বড় বড় পাহাড়। এমন সুন্দর পরিবেশের আবহ নিয়ে আমরা সুন্দর ক্রিকেট খেলতে চাই এবং শেষ ম্যাচ জিততে চাই। জয়ের জন্য বিভিন্ন পরিকল্পনা নিয়ে খেলতে নামবো। তবে শেষ টেস্টটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে।’

পুনেতে সিরিজের প্রথম টেস্ট ৩৩৩ রানে জিতে অস্ট্রেলিয়া। ব্যাঙ্গালুরুতে পরের ম্যাচ ৭৫ রানে জিতে সিরিজে সমতা আনে ভারত। আর রাঁচিতে তৃতীয় টেস্ট হয় ড্র। 

ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবেনশ্বর কুমার, ইশান্ত শর্মা, অভিনব মুকুন্দ, করুন নায়ার, মুরালি বিজয়, জয়ন্ত যাদব, উমেশ যাদব ও কুলদীপ যাদব। 

অস্ট্রেলিয়া দল: স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু ওয়েডে (উইকেটরক্ষক), অ্যাস্টন আগার, জ্যাকসন বার্ড, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লিঁও, মার্কুস স্টোয়িনিস, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ ও’ক্যাফে, ম্যাট রেনশ, প্যাট কামিন্স ও মিচেল সুইপসন।

এইবেলাডটকম /আরডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71