মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮
মঙ্গলবার, ১লা কার্তিক ১৪২৫
 
 
শর্ত সাপেক্ষে রিও অলিম্পিকে রাশিয়া
প্রকাশ: ১২:২৫ pm ২৫-০৭-২০১৬ হালনাগাদ: ১২:২৫ pm ২৫-০৭-২০১৬
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক: অ্যাথলেটদের নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে আসন্ন অলিম্পিকে রাশিয়াকে 'পুরোপুরি নিষিদ্ধ না করার' সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

নির্দিষ্ট কয়েকটি শর্ত পূরণ করলে ব্রাজিলের রিও ডি জেনিরোতে অনুষ্ঠিতব্য রিও অলিম্পিকে অংশ নিতে পারবে দেশটি। তবে এ বিষয়ে প্রতিটি খেলার সংশ্লিষ্ট বিশ্ব সংস্থা চূড়ান্ত সিদ্ধান্ত দেবে।

রোববার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এ কথা জানায়।

আগামী ৫ আগস্ট ২০১৬র অলিম্পিক শুরু হচ্ছে। 'ডোপিং কেলেংকারির' জন্য এতে রুশ ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলেটদের অংশগ্রহণ ইতিমধ্যেই নিষিদ্ধ করা হয়।

আইওসির সিদ্ধান্তের ফলে রাশিয়ার প্রতিযোগীদের অলিম্পিকে অংশ নেবার জন্য কঠোর পূর্বশর্ত পূরণ করতে হবে।

রাশিয়ায় অ্যাথলেটরা রাষ্ট্রীয় মদদে ২০১১-২০১৫ সময়কালে বিভিন্ন প্রতিযোগিতায় নিষিদ্ধ শক্তিবর্ধক ওষুধ সেবন করেছিলেন- এ অভিযোগ প্রমাণ হবার পর কিছুদিন আগেই ওই নিষেধাজ্ঞা জারি করা হয়।

তদন্তে বলা হয়, ২০১২'র লন্ডন অলিম্পিক এবং সোচিতে ২০১৪'র শীতকালীন অলিম্পিকে রুশ অ্যাথলেটরা ডোপিং করেছিলেন এবং তার প্রমাণ নষ্ট করার কাজে ক্রীড়া প্রশাসনের কর্মকর্তারা সক্রিয় ভূমিকা নিয়েছিলেন।

ডোপিংয়ের জন্য নিষিদ্ধ হয়েছেন এমন কোনো রুশ অ্যাথলেট আসন্ন রিও অলিম্পিকে অংশ নিতে পারবেন না। এর পর এটাই দেখার ব্যাপার ছিল যে এ জন্য অলিম্পিকে রাশিয়ার অংশগ্রহণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয় কিনা।

তবে এখন দেখা যাচ্ছে যে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি সেরকম কোনো নিষেধাজ্ঞা আরোপ করলো না। তার পরিবর্তে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবার ক্ষমতা বিভিন্ন স্পোর্টস ফেডারেশনের ওপরই ছেড়ে দিয়েছে আইওসি।

ওই ফেডারেশনগুলো চাইলে কোনো নির্দিষ্ট অ্যাথলেট বা কোনো একটি খেলার জন্য পুরো রুশ দলকে নিষিদ্ধ করতে পারবে।

সূত্র: বিবিসি বাংলা।

এইবেলা ডটকম/এসবিএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71