সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭
সোমবার, ৪ঠা পৌষ ১৪২৪
 
 
৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ
লেদারটেক বাংলাদেশ ২০১৬ উদ্বোধন
প্রকাশ: ১১:৩৪ am ০৩-১১-২০১৬ হালনাগাদ: ১১:৩৪ am ০৩-১১-২০১৬
 
 
 


ঢাকা : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২০২১ সালে ৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

শুধু তৈরি পোশাক শিল্প থেকে ৫০ বিলিয়ন রফতানি হবে। আর চামড়া ও চামড়াজাত শিল্প থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি করবে সরকার। লেদারটেক বাংলাদেশ ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বুধবার সন্ধ্যায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) এর উদ্বোধন করা হয়।

প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনীটি ৫ নভেম্বর পর্যন্ত চলবে। চতুর্থবারের মতো এর আয়োজন করা হলো।            

মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের চামড়া শিল্প রফতানি করে ১.১৬ বিলিয়ন মার্কিন ডলার আয় হচ্ছে। এটাকে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করতে যা যা করা দরকার তার সরকার সবকিছু করবে। তিনি এ শিল্পে জড়িতদের নগদ প্রণোদনা দেয়ার কথাও উল্লেখ করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, চামড়া শিল্প উদীয়মান একটি খাত। এটি ভবিষ্যতে আরো বিকশিত হবে। কারণ আমাদের সে ধরনের সক্ষমতা আছে। তিনি এক্ষেত্রে চামড়া শিল্পে উন্নত দেশ ভিয়েতনামের উদাহরণ টানেন। সচিব চামড়া শিল্পে নির্ধারিত কর কাঠামো পুনরায় বিবেচনায় আশ্বাস দেন।

আইসিসিবি’র ৩, ৪ এবং ৫ নম্বর হলে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং পাদুকা শিল্পের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ প্রদর্শণী ‘লেদারটেক বাংলাদেশ ২০১৬’ শুরু হবে। 

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের আয়োজনে তিনদিনব্যাপী প্রদর্শনীতে বাংলাদেশসহ ১৫টি দেশ- ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান এবং হংকংয়ের মোট ২৫০ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। স্থানীয় শিল্পের দোরগোড়ায় বিশ্বের সর্বাধুনিক ট্যানিং লেদার, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্য ও এ  সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করতেই মূলত এ প্রদর্শনী। এতে 

অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে থাকবে ভারত ও চীনের বিভিন্ন কোম্পানি। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সেন্ট্রার অব এক্সিলেন্স ফর লেদার স্কিল বাংলাদেশ এর চেয়ারম্যান (সিওইএল) সাঈদ নাসিম মঞ্জুর, ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্ট ম্যানুফেকচারার অ্যাসোসিয়েশন (আইএফসিওএমএ) এর প্রেডিসেন্ট বিপিন শেঠ, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির সভাপতি শাখাওয়াত হোসাইন বেলাল, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান শাহিন আহমেদ মাহিন, বাংলাদেশ ফিনিশড লেদার , লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্ট অ্যাসোসিয়েশন (বিএফএলএলইএফএ) চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহীন, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশিন এর ডিরেক্টর নন্দগোপাল কে এবং টিপু সুলতান ভূইঁয়া।

এইবেলাডটকম/এএস
 

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71