রবিবার, ১৬ জুন ২০১৯
রবিবার, ২রা আষাঢ় ১৪২৬
 
 
লাখো পূণ্যার্থীর পদচারণায় মুখর চন্দ্রনাথ পাহাড়
প্রকাশ: ০৪:৩২ pm ০৫-০৩-২০১৯ হালনাগাদ: ০৪:৩২ pm ০৫-০৩-২০১৯
 
চট্টগ্রাম প্রতিনিধি
 
 
 
 


দেশ-বিদেশের লাখো পূণ্যার্থীর পদচারণায় মুখর হয়ে উঠেছে চট্টগ্রামের সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়।

সোমবার প্রাচীনতম চন্দ্রনাথ ধামে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী শিব চতুর্দশী মেলা। এই মেলাকে ঘিরে চন্দ্রনাথ পাহাড়ে সমবেত হয়েছেন লাখ লাখ পূণ্যার্থী।

শিব চতুর্দশী মেলার আয়োজকরা জানান, সোমবার বিকেল ৫টা ৫ মিনিট ৩৫ সেকেন্ড থেকে শিব চতুর্দশী তিথি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৭টা ১২ মিনিট ৪৫ সেকেন্ড পর্যন্ত এই তিথিতে ডাবের জল ও দুধ দিয়ে শিবকে স্নান করাবেন ভক্তরা। এবারের মেলায় তিন দিনে দেশ-বিদেশের অন্তত ১০ লাখ পূণ্যার্থীর আগমন ঘটবে।

চন্দ্রনাথ ধামে শিব চতুর্দশী মেলা সম্পর্কে জানা যায়, চন্দ্রনাথ পাহাড়টি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে তীর্থভূমি। এই ভূমিতে ৫ ও ৬ মার্চ হবে দোলপূর্ণিমা মেলা। মেলায় প্রতিবছরের মতো এবারও ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের সাধু-সন্যাসী ও দর্শনার্থীদের আগমন ঘটবে। কয়েক শত বছরের প্রাচীন এই মেলাকে কেন্দ্র করে প্রতি বছর লাখ লাখ ভক্তের আগমন ঘটে। সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়টি শিব চতুর্দশী মেলা উপলক্ষে জাতি-ধর্ম নির্বিশেষে মহামানবের মিলন তীর্থে পরিণত হয় বলে আয়োজকরা জানান।

এদিকে, সোমবার থেকে চন্দ্রনাথ পাহাড় ভক্ত-অনুরাগীদের আগমনে মুখরিত হয়ে আছে। মেলার সার্বিক নিরাপত্তায় ও সুষ্ঠু ব্যবস্থাপনায় সীতাকুন্ড উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মেলা কমিটি নানা পদক্ষেপ গ্রহণ করেছে। অপরদিকে, মেলায় তীর্থযাত্রীদের আগমনের সুবিধার্থে ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী ট্রেন সার্ভিস তুর্ণা নিশিতা, সুবর্ণ এক্সপ্রেস, মহানগর প্রভাতীসহ বিভিন্ন ট্রেনের যাত্রার ক্ষেত্রে সীতাকুন্ড স্টেশনে ৩ মিনিট যাত্রাবিরতি করছে। বৃহস্পতিবার পর্যন্ত এই যাত্রাবিরতি বিদ্যমান থাকবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71