বুধবার, ১৭ জুলাই ২০১৯
বুধবার, ২রা শ্রাবণ ১৪২৬
 
 
রাতের আকাশে উল্কাবৃষ্টি!
প্রকাশ: ০৮:২১ am ০৪-০১-২০১৭ হালনাগাদ: ০৮:২১ am ০৪-০১-২০১৭
 
 
 


বিচিত্র সংবাদ ::  রাতের আকাশে অনেক সময়ই হঠাৎই দর্শন মিলে যায় উল্কার। কিন্তু একসঙ্গে অনেক ক্ষণ উল্কাবৃষ্টি দেখা যায় মাঝেমধ্যে। আজ (মঙ্গলবার) তেমনই একটা রাত। 

আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই দেখা মিলবে মহাজাগতিক এই আলোর খেলা। মিনিটে গড়ে দু’টো করে উল্কাপাতের দেখা মিলবে।

প্রায় প্রতি বছরই ঠিক এই সময় রাতের আকাশে ‘কোয়াড্রানটিড’ উল্কাবৃষ্টি দেখা যায়। এবারেও কিন্তু নিরাশ করছে না আকাশ। আজ ৩ জানুয়ারি মধ্য রাত থেকে ৪ জানুয়ারি পর্যন্ত বেশ কয়েক ঘণ্টা এই উল্কাবৃষ্টি স্থায়ী থাকবে। 

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সবচেয়ে ভালোভাবে এই উল্কাবৃষ্টির দেখা মিলবে উত্তর আমেরিকার বেশকিছু জায়গায়। বিশেষত মিসিসিপি নদীর পশ্চিমে। ‘কোয়াড্রানটিড’ উল্কাবৃষ্টি সাধারণত বুটস নক্ষত্রপুঞ্জ থেকে ধেয়ে আসে। ঘণ্টায় ১২০টি উল্কা ঝরে পড়বে আকাশ থেকে।

বুটস নক্ষত্রপুঞ্জ থেকে ধেয়ে আসে ‘কোয়াড্রানটিড’ উল্কাবৃষ্টি

বায়নোকুলার বা টেলিস্কোপের দরকার নেই, রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে এই উল্কাবৃষ্টি। প্রথম ‘কোয়াড্রানটিড’ উল্কা বৃষ্টির দেখা মিলেছিল ১৮২০ থেকে ১৮৩০ সালের মধ্যে। খুব ভালোভাবে না হলেও ভারতে এই দৃশ্য দেখা যাবে আকাশ পরিষ্কার থাকলেই। চোখ রাখতে হবে উত্তর-পূর্ব আকাশের দিকে। 

উল্কা হলো মহাকাশে ভেসে বেড়ানো বিভিন্ন মাপের পাথরখণ্ড। ঘুরে বেড়াতে বেড়াতে পৃথিবীর অভিকর্ষের আওতায় এলে এরা পড়তে থাকে ভূপৃষ্ঠের দিকে। বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষ হতেই জ্বলে ওঠে উল্কারা। তখনই আমরা দেখতে পাই এদের। অধিকাংশ উল্কাই কিন্তু পৃথিবীর পিঠে পৌঁছনোর অনেক আগেই পুড়ে শেষ হয়ে যায়।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71