মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯
মঙ্গলবার, ১০ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
যে লক্ষণগুলো মারাত্বক রোগের ইঙ্গিত
প্রকাশ: ১০:৩৩ am ০৭-০৮-২০১৮ হালনাগাদ: ১০:৩৩ am ০৭-০৮-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রায় দেখা যায় আপনার শরীরের কোনও অংশ অস্বাভাবিকভাবে ফুলে আছে, কিংবা কোথাও লালচে হয়ে আছে। সাধারণত এগুলো তেমন বড় কোনও ব্যাপার নয়। তবে এই ব্যাপারগুলো অবহেলাও করা যাবে না। এগুলো বড়ো কোনও রোগের পূর্বলক্ষণও হতে পারে। 

চোখের মধ্যে রক্ত জমা দেখলে
এই লক্ষণটির ডাক্তারি ভাষার নাম সাবকনজাংকটিভাল হেমোরাজ। চোখের মধ্যে রক্ত জমা থাকলে আপনি উচ্চ রক্তচাপ অথবা ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন।

পায়ের পাতা ফোলা হলে
যদি আপনার কোনও কারণ ছাড়াই পায়ের পাতা ফুলে থাকে তাহলে আপনার অদূর ভবিষ্যতে আর্থ্রাইটিস হতে পারে। এছাড়া এটি উচ্চ রক্তচাপ এবং কিডনি রোগেরও পূর্বলক্ষণ।

বরফ খাওয়ার নেশা হলে
অনেকেই আছে হঠাৎ করেই আইস কিউব অর্থাৎ বরফের টুকরা খাওয়ার তীব্র ইচ্ছা হতে থাকে। এটি হচ্ছে রক্তশূন্যতার লক্ষণ।

পায়ের নখের বৃদ্ধি থেমে গেলে
যদি আপনি লক্ষ্য করে থাকেন যে আপনার পায়ের নখ আর বড় হচ্ছে না কিংবা আপনার পায়ের লোম বাড়ছে না তাহলে এটি পেরিফেরাল আর্টারি নামক রোগের লক্ষণ। এই রোগ হলে আপনার রক্তের প্রবাহ শরীরের নিচের অংশে পৌঁছাতে বাধাপ্রাপ্ত হয়।

খাটো হতে থাকলে
আপনার উচ্চতা যদি দিন দিন কমতে শুরু করে তাহলে ধরে নিতে পারেন আপনি অস্টিওপোরোসিসে আক্রান্ত হয়েছেন। এ রোগে আক্রান্ত হলে আপনার শরীরের হাড় দুর্বল হয়ে যায় এবং আপনার কুঁজো হওয়ার প্রবণতা দেখা যায়।

প্রস্রাবের রঙ ঘোলা হলে
যদি আপনার প্রস্রাবের রঙ কালো ও হলদেটে হয় আপনি পানিশূন্যতায় ভুগছেন, যদি অতিরিক্ত পরিষ্কার হয় আপনি বেশি পানি পান করে ফেলেছেন। কিন্তু যদি আপনার প্রস্রাবের রঙ ঘোলা হয় অথবা কালচে হয় তাহলে আপনার কিডনিতে পাথর থাকতে পারে।

পা আটকে গেলে
যদি আপনি হঠাৎ করে অনুভব করেন আপনার পা মেঝের সাথে আটকে গেছে তাহলে আপনার রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত হতে পারেন। ২০ থেকে ৪০ বছর বয়সী নারী পুরুষরা সাধারণত এ রোগে আক্রান্ত হয়ে থাকেন। অত্যধিক ক্লান্ত লাগাও এই রোগের একটি পূর্বলক্ষণ।

পায়খানার রঙ কালো
পায়খানার রঙ কালো হলে আপনি আলসার অথবা গ্যাস্ট্রো ইনটেস্টিনাল ক্যানসারে আক্রান্ত হতে পারেন।

পায়খানার রঙ সবুজ
পায়খানার রঙ সবুজ  হলে আপনি গিয়ার্ডিয়া অথবা সালমোনেল্লা ইনফেকশনে আক্রান্ত হতে পারেন।

প্রস্রাবের রঙ গোলাপি হলে
গোলাপি অথবা লাল রঙের প্রস্রাবের মানে হলো আপনার প্রস্রাব দিয়ে রক্ত বের হচ্ছে। এর মানে হচ্ছে আপনার কিডনিতে ইনফেকশন হয়েছে। এই লক্ষণটি কিডনি, ব্লাডার অথবা প্রোস্টেট ক্যানসারের পূর্বলক্ষণও হতে পারে।

মুখ জ্বললে
এই সমস্যাটিকে বলে ‘বার্নিং মাউথ সিনড্রোম’। এই সমস্যাটি আপনার পেইন এবং টেস্ট নার্ভের ক্ষতি থেকে হতে পারে। সূত্র: রিডার্স ডাইজেস্ট

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71