বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮
বুধবার, ৫ই পৌষ ১৪২৫
 
 
যেভাবে ঘরের দুর্গন্ধ দূর করবেন
প্রকাশ: ০৪:২২ pm ২৩-০৫-২০১৮ হালনাগাদ: ০৪:২২ pm ২৩-০৫-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


সারা দিনের কর্মব্যস্ততা শেষে ঘরই যেন আমাদের একমাত্র প্রশান্তির ঠিকানা। বিভিন্ন কারণে ঘরে দুর্গন্ধ তৈরি হয়। আর এই জন্য আমাদের পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। তবে আমাদের সবার ঘরেই এমন কিছু উপাদান রয়েছে, যা দিয়ে সহজেই ঘরের এই দুর্গন্ধ দূর করা যায়। তাহলে জেনে নিন কীভাবে দূর করবেন ঘরের দুর্গন্ধ।

পোষা প্রাণীর দুর্গন্ধ
ঘরে কোনো পোষা প্রাণী থাকলে কার্পেটে দুর্গন্ধ হয়। আবার অনেক সময় পোষা প্রাণীর লিটার বক্স থেকে বিরক্তিকর দুর্গন্ধের সৃষ্টি হয়। কার্পেটের দুর্গন্ধ দূর করতে কার্পেটের ওপর ভিনেগার স্প্রে করতে পারেন। আর  লিটার বক্সের গন্ধ দূর করতে সেখানে কিছু চা পাতা দিয়ে রাখুন। দেখবেন গন্ধ দূর হয়ে গেছে।

ময়লার ঝুড়ির দুর্গন্ধ
ময়লা ফেলার কারণে ঝুড়ি থেকে সৃষ্টি হতে পারে দুর্গন্ধ। ময়লার ঝুড়ির দুর্গন্ধ দূর করতে কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের মিশ্রণ তৈরি করে ঝুড়িটি ধুয়ে ফেলুন।গন্ধ একদম চলে যাবে। আর যদি এমন হয় ঝুড়িতে ময়লা রয়েছে এবং দুর্গন্ধের সৃষ্টি হয়েছে, কিন্তু ময়লা ফেলতে পারছেন না, তাহলে দুর্গন্ধ দূর করতে এর ওপরে কিছু কফি গুঁড়ো দিয়ে দিন।এতে গন্ধ কিছুটা কমে যাবে।

ধূমপানের গন্ধ
ঘরের মধ্যে ধূমপান করায় দুর্গন্ধের সৃষ্টি হয়। আর এই গন্ধ দূর করতে ভিনেগারের জুরি নেই। ঘর থেকে ধূমপানের গন্ধ দূর করতে একটি পাত্রে ভিনেগার নিন। এর মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে কয়েক ঘণ্টা রাখুন। পাত্রটি ঘরের একপাশে রেখে দিন। দেখবেন ঘর থেকে ধূমপানের গন্ধ দূর হয়ে গেছে।

রান্নাঘরের গন্ধ
রান্নাঘরে রান্নার গন্ধ ছাড়াও তরকারির খোসা ফেললে দুর্গন্ধের সৃষ্টি হয়। আর এই গন্ধ দূর করতে কয়েক টুকরো আপেলের সঙ্গে দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফুটান। দেখবেন দুর্গন্ধ দূর হয়ে যাবে, সেইসঙ্গে আপনার রান্নাঘর ভরে উঠবে মসলার সুগন্ধে।

বাথরুমের গন্ধ
অনেক সময় আমাদের বাথরুমে অপ্রীতিকর গন্ধের সৃষ্টি হয়। আর এই গন্ধ দূর করতে একটি কটন বলে কয়েক ফোঁটা গোলাপ ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল লাগিয়ে বাথরুমের কোনো একটি স্থানে রেখে দিন। এ ছাড়া এক কাপ ভিনেগার ঢেলে দিন কমোডে এবং পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর ফ্ল্যাশ করে নিন। দেখবেন গন্ধ চলে গেছে।

লিভিং রুমের গন্ধ
লিভিং রুমের দুর্গন্ধ দূর করতে, ধুপকাঠি বা এসেনশিয়াল অয়েল রাখতে পারেন। এ ছাড়া আপনি চাইলে লিভিং রুমে ফুলের টবে তাজা ফুল রাখতে পারেন। এতে  ঘরে সুগন্ধ ছড়াবে।

সাধারণ দুর্গন্ধ
আপনার ঘরের সাধারণ গন্ধ দূর করতে নিজেই তৈরি করে নিন স্প্রে। স্প্রে তৈরি করতে তিন ভাগ পানি,এক ভাগ রাবিং স্পিরিট এবং ১০-২০ ফোঁটা যেকোনো এসেনশিয়াল অয়েল দিয়ে  স্প্রে বানিয়ে নিন। এই স্প্রে আপনি ব্যবহার করতে পারবেন বাথরুম, বেডরুম বা ঘরের যেকোনো জায়গায়। এটি আপনার ঘরের সাধারণ গন্ধ দূর করবে এবং সুগন্ধ ছড়াবে।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71