বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ৯ই ফাল্গুন ১৪২৫
 
 
মিশরে আন্তর্জাতিক ইয়ুথ ফোরামের সম্মেলন শুরু
প্রকাশ: ০২:৫৭ pm ০৪-১১-২০১৮ হালনাগাদ: ০২:৫৭ pm ০৪-১১-২০১৮
 
মিশর থেকে
 
 
 
 


গত ৩রা নভেম্বর মিশরের অত্যাধুনিক পর্যটন নগরী শার্ম আল শেখ এ শুরু হয়েছে ২য় আন্তর্জাতিক ফোরাম সম্মেলন। সারা বিশ্ব থেকে নবীন উদ্যোক্তা ও বিভিন্ন বিষয়ের মেধাবীদের অংশগ্রহনে বিশ্ব যুব সম্প্রদায়ের এক মিলন মেলায় পরিনত হয়েছে। এ বছর ২য় বারের মত এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হলো। 

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি তার উদ্বোধনীভাষনে বিশ্ব শান্তির জন্য তরুনদের প্রধান ভূমিকা রাখার আহ্ববান জানান। ৩ দিন ব্যাপি এই অনুষ্ঠানে বিশ্বের ৮০ টির অধিক দেশ থেকে ৫ হাজারের অধিক মানুষ অংশগ্রহন করেছে। সকল অংশগ্রহন কারীদের যাবতীয় খরচ মিশর সরকারের যুব উন্নয়ন বিষয়ক মন্ত্রনালয় বহন করছে। ইন্টারন্যাশনাল ইয়ুথ ফোরাম আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সাড়া ফেলেছে। বিশ্বের বড় বড় সব কর্পরেট প্রতিষ্ঠান এই প্রোগামের সাথে যুক্ত। 


অনুষ্ঠানের একটি গুরুত্ব পূর্ন বিষয় হচ্ছে অনুষ্ঠানটির স্থান। মিশরের শার্ম আল শেখ একটি পর্যটন নগরী। তবে শুধু পর্যটন নগরী বললে শার্ম আল শেখ এর রূপ প্রকাশ পাবে না। রাজধানী কায়রো থেকে ৫০০ কি.মি. দূরে দক্ষিন সিনাই প্রদেশের লোহিত সাগরের তীরে অবস্থিত । শার্ম আল শেখ কে মধ্য প্রাচ্যের লাস ভেগাস বা লাস ভেগাস ২ বলা হয়। সকল ধরনের আধুনিক ব্যাবস্থা ও নিরাপত্তা মিলিয়ে শার্ম আল শেখ এখন বিশ্বের অন্যতম একটি ভ্রমন কেন্দ্র। সিনাই উপতক্যা আর আর লোহিত সাগরের মেলবন্ধন সৃষ্টি করেছে এক অপার প্রাকৃতিক সৌন্দর্য। আন্তর্জাতিক ইয়ুথ ফোরামের জন্য এখন শার্ম আল শেখ কে “ বিশ্ব শান্তির শহর ” হিসাবে অবহিত করা হচ্ছে। 

শার্ম আল শেখ থেকে ১০০ কি.মি. দূরে অবস্থিত ঐতিহাসিক মাউন্ট সিনাই পর্বত। আমরা যাকে তূর পাহাড় হিসাবে চিনি। আরবরা ডাকে জাবালে মূসা নামে। এই স্থানটির ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্ব অনেক বড়। একই স্থানকে মুসলিম , খ্রিস্টান ও ঈহুদিদের পবিত্র স্থান হিসাবে বিবেচিত। আর আনন্দের বিষয় হচ্ছে মাউন্ট সিনাই সব ধর্মের মানুষের জন্যই উন্মুক্ত। 

লোহিত সাগরের নীল মায়াবী জল সারা বিশ্ব থেকে দলে দলে পর্যটক টানছে। শহরের ব্যাবস্থাপনা ও নিরাপত্তা যে কোন আমেরিকান বা ইউরোপীয় শহরের সমতুল্য।

নি এম/ উজ্জল হোসেন

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71