মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০
মঙ্গলবার, ১২ই কার্তিক ১৪২৭
সর্বশেষ
 
 
মাস্ক ব্যবহার করার কারণে কানে যন্ত্রণা হলে করণীয়
প্রকাশ: ১১:০৯ pm ২৫-০৯-২০২০ হালনাগাদ: ১১:০৯ pm ২৫-০৯-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


গত বছর পর্যন্ত যেখানে আমরা সুন্দর করে সাজুগুজু করে বেড়াতাম, সেখানে আজকে আমাদের মুখ ঢেকেছে মাক্স এর আড়ালে। অনিচ্ছা সত্ত্বেও শুধুমাত্র শারীরিক প্রয়োজনীয়তার ক্ষেত্রে আমাদের মুখে মাক্স লাগিয়ে বেরোতে হয় রাস্তায়। প্রতিদিনের জীবনের সঙ্গে অনিবার্য হয়ে উঠেছে এই মাক্স। তবে যেহেতু সংক্রমণ এড়ানোর জন্য সারাক্ষণ পড়ে থাকতে হচ্ছে এই মাক্স, তাই বিভিন্ন ত্বকের সমস্যা এবং কানের পেছনে ব্যথা দেখা যাচ্ছে অনেকের।

যারা প্রতিদিন মাক্স ব্যবহার করছেন না তাদের খুব একটা অসুবিধা না হলেও তাদের প্রতিনিয়ত কাজের ক্ষেত্রে বাইরে বেরুতে হচ্ছে, তাদের মাক্স পড়ে থাকার কারণে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা যাচ্ছে। সর্বক্ষণ মাকস পড়ে থাকার ফলে কানের পেছনে ব্যথা, কান লাল হয়ে যাওয়া, মাক্স খোলার পর কানে জ্বালা দেওয়া, ইত্যাদি বিভিন্ন রকম সমস্যা দেখা যাচ্ছে, আসুন জেনে নেই এমন কিছু টিপস্ যার মাধ্যমে মাক্স পড়ে থাকলেও কানের ব্যথা থেকে মুক্তি পেতে পারবেন সহজেই।

নো এলার্জিটিক মাক্স: করোনা এবং কানের ব্যথা কমানোর জন্য আপনি ব্যবহার করতে পারেন নো ইলাস্টিক মাক্স। সাধারণত এলাস্টিক দেওয়ার মাক্স পড়লে কানে ব্যথা হতে পারে। তাই কানের ব্যথা থেকে মুক্তি পাবার জন্য আপনি ব্যবহার করতে পারেন নো এলাস্টিক মাক্স।

বরফ ব্যবহার করুন: অফিস বা কাজ থেকে বাড়ি ফেরার পর বরফ লাগান অভ্যাস করুন। বরফ দিয়ে মাসাজ করলে কানের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় সহজে। শুধুমাত্র বরফ লাগানো নয়, বরফ লাগানোর পরে কানে অবশ্যই মশ্চারাইজার লাগাবেন।

ক্লিপ দিয়ে মাক্স ব্যবহার করুন: মেয়েরা সাধারণত চুলের ক্লিপ ব্যবহার করে থাকে। কিন্তু জানলে অবাক হবেন যে ক্লিপ দিয়ে মাক্স পড়লে আপনার কানের ব্যথা অনেকটাই কমে যেতে পারে। ক্লিপ মাক্স পড়ার জন্য সবার আগে আপনাকে বেঁধে নিতে হবে চুল, এরপর মাক্স এর ইলাস্টিক কানে আটকানোর বদলে তা আটকে নিন ক্লিপে। এতে কানের উপর ইলাস্টিকের কোন চাপ পড়বে না।

ঘরে তৈরি মাক্স ব্যবহার করুন: মাক্স পড়ার ফলে কানে যদি ব্যাথা হয় তাহলে কেনা মাক্স না ব্যবহার করাই ভালো। কেনা মাকসের দড়ি সাধারণত ইলাস্টিকের হয়, যার কারণে হতে পারে কানে ব্যথা। তাই কানের ব্যথা কমানোর জন্য আপনি ঘরে তৈরি কাপড়ের মাক্স ব্যবহার করতে পারেন।এটি অপেক্ষাকৃত অনেকটাই স্বচ্ছন্দ বোধ করবেন আপনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71