মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮
মঙ্গলবার, ১০ই মাঘ ১৪২৪
 
 
মন ভাল রাখার সহজ কৌশল
প্রকাশ: ০৯:৩৮ am ১৯-১০-২০১৭ হালনাগাদ: ০৯:৩৮ am ১৯-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রতিযোগিতার দৌড়ে প্রাণ খুলে হাসার সময়টাই যেন হারিয়ে গেছে আমাদের। তার ওপর আবার কাজের চাপ।

ফলে বড়ছে স্ট্রেস, মানসিক অবসাদ। কিন্তু ভাল তো থাকতেই হবে। এক্ষেত্রে সহজ কয়েকটা উপায় মেনে চললেই মানসিক প্রশান্তি পেতে পারেন অনায়াসে।  
১. মন ভাল রাখতে চাইলে হাসি সবচেয়ে উল্লেখযোগ্য উপায়। তাই প্রাণ খুলে হাসুন। হাসি মস্তিষ্কে এন্ডরফিনের মাত্রা বাড়ায় যা মানসিক শান্তি প্রদান করে।

২. পাড়াপ্রতিবেশীর সঙ্গে কূটকচালিতে যাবেন না। পর নিন্দা করে মনের শান্তি খুঁজে পাওয়া যায় না। তার চেয়ে বরং নিজের বাড়ির লনে বসেই খানিকটা সময় নিজেকে নিয়ে কাটান।

৩. ভাল চাকরি সকলেই চান, তবে কাজের মজা না থাকলে পয়সা হয়ত আয় করবেন ঠিকই কিন্তু মন ভাল হবে না। তাই নিজের কাজ এবং কাজের জায়গাকে উপভোগ করুন। এতে কাজ করার ইচ্ছেও যেমন বাড়বে তেমনই মনও ভাল থাকবে। আর কাজের মাঝে যদি এক ঘেয়েমি চলে আসে তবে টুক করে একটা ছুটি কাটিয়ে আবার কাজে যোগ দিন।

৪. নিজের মনে ইচ্ছেকে কখনও মনে চেপে রাখবেন না। মন যা চায় তাই করুন, দেখবেন তাতে আপনার আত্মবিশ্বাস অনেকটা বাড়বে।

৫. না বলতে শিখুন। কেউ কিছু চাইলেই তাকে দিয়ে দেন নিজের প্রিয় জিনিস আর তারপর হাত কামড়ানো ছাড়া উপায় থাকে না। তাই নিজের পছন্দের জিনিস কেউ চাইলে না বলাটা আপনাকে অভ্যাস করতেই হবে।

৬. সপ্তাহে একদিন এমন জায়গায় ঘুরে আসুন যেখানে শান্তি আছে, বা মানুষের ভিড় অনেক কম। এতে মনে প্রশান্তির সৃষ্টি হয়। তবে তাই বলে একেবারে শহর ছেড়ে অন্য কোথাও পাড়ি দিতে হবে তা নয়, নিজের শহরেই একটা শান্ত পরিবেশ খুঁজে নিতেই পারেন।

৭. মন ভাল রাখতে স্বাস্থ্যকর খাবার ও পর্যাপ্ত ঘুম একান্ত দরকার। খাবারের সময় বদল করবেন না। আর প্রতিদন অন্তত আট ঘণ্টা ঘুম খুবই জরুরি। ঘুম আর খাওয়া ঠিক থাকলে আপনার মন এমনিই ভাল থাকবে।

৮. নিজের বাড়ি বা অফিসের ডেস্ক সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। জামা কাপড়, বই, ম্যাগাজিন সবই নিজের জায়গায় রাখুন। পরিচ্ছন্নতা মন ভাল রাখে।

৯. নিজের ভাবনা চিন্তাকে আগে আপনাকে নিজেকেই সম্মান জানাতে হবে। দু নৌকায় পা রেখে চলা যায় না। তাই যা করবেন মনে মনে স্থির করে নিন।

১০. নিজের জীবদ্দশায় ঠিক কি কি করতে চান তার একটা লিস্ট তৈরি করুন। এতে আপনার লক্ষ্য স্থির হবে। মনসংযোগ বাড়বে এবং আপনি নিজেকে অনেক বেশি আত্মবিশ্বাসী বলে মনে করবেন।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71