বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮
বৃহঃস্পতিবার, ৩রা কার্তিক ১৪২৫
 
 
মঙ্গলবার হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ 
প্রকাশ: ১০:০৬ pm ০১-০১-২০১৮ হালনাগাদ: ১০:০৯ pm ০১-০১-২০১৮
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


দেশজুড়ে হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার সকাল ১১ টায় নির্বাচন কমিশন সচিবালয়ে এ তালিকা প্রকাশ করবে ইসি। জেলা নির্বাচন অফিস থেকে ওয়ার্ড অফিসসহ গুরত্বপূর্ণ দর্শনীয় স্থানে থাকবে এ খসড়া তালিকা। নতুন যোগ হওয়া ভোটারদের নিয়ে দেশের প্রায় ১০ কোটি ৪৬ লাখ নাগরিক বছর শেষে একাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। গেল বছরের হালনাগাদে এ বছরের ১ জানুয়ারি ১৮ বছর বা তার বেশি বয়সী যারা ভোটার নিবন্ধিত হয়েছে তারাই এবার তালিকাভূক্ত হবে।

২০১৫ সালে কম বয়সী যাদের তথ্য নেওয়া হয়েছিল ও ২০১৭ সালে যারা নিবন্ধিত হয়েছে এমন ৪২ লাখেরও বেশি ভোটার খসড়া তালিকা যুক্ত হচ্ছে। এসব বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ; ভোটারদের দাবি আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ সময় ১৭ জানুয়ারি; নিষ্পত্তির শেষ সময় ২২ জানুয়ারি ও নিষ্পত্তি শেষে সিদ্ধান্ত ২৭ জানুয়ারির মধ্যে এবং চূড়ান্ত হালনাগাদ তালিকা প্রকাশ ৩১ জানুয়ারি।

রেজিস্ট্রেশন অফিসার ও অন্য কর্মকর্তাদের স্বাক্ষরসহ হালনাগাদ ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ঠ জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ/পৌরসভা, ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা রেজিস্ট্রেশন কেন্দ্র অথবা জনগুরুত্বপূর্ণ স্থানে সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে।

ইসির কর্মকর্তারা জানান, বিদ্যমান তালিকায় ১০ কোটি ১৮ লাখের বেশি ভোটার রয়েছে। তা থেকে হালনাগাদে বাদ যাবে মৃত অন্তত ১৫ লাখ ২৭ হাজারেরও বেশি ভোটার। ২০১৭ সালের হালনাগাদে নিবন্ধিত ৩৩ লাখ ২৮ হাজারেরও বেশি নাগরিকের বাইরে ২০১৫ সালে ১৫ বছর বয়সী ৯ লাখ ৬২ হাজার নাগরিকের তথ্য নেয়া হয়েছিল; তারাই ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকায় স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হচ্ছে।

সেই হিসাবে ২০১৮ সালের জানুয়ারিতে দেশের ভোটার সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৪৬ লাখের বেশি। এসব ভোটার এ বছরের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচনে ভোট দেবে।

এসকে 
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71