মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮
মঙ্গলবার, ১০ই মাঘ ১৪২৪
 
 
মঙ্গলগ্রহে মানুষের ভবিষ্যৎ কলোনি যেমন হবে
প্রকাশ: ০৭:৫৩ am ২০-১০-২০১৭ হালনাগাদ: ০৭:৫৩ am ২০-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


সম্প্রতি মানুষের মঙ্গলগ্রহে অভিযানের প্রস্তুতি চলছে। আগামী ১০০ বছর পরে মানুষের কলোনি গড়ে উঠবে লাল গ্রহটিতে, এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা। আর কেমন হবে মানুষের সেই ভবিষ্যৎ কলোনি? সম্প্রতি তেমনই কিছু ছবি এঁকে কল্পনাকে রূপদান করেছেন এক শিল্পী। ইটালিয়ান স্থপতি স্টেফানো বোয়েরি এ ডিজাইন করেছেন চীনের টংজি ইউনিভার্সিটির সঙ্গে যৌথ উদ্যোগে। আর এ প্রকল্পেরও নাম দেওয়া হয়েছে ‘নিউ চায়না’।

 

মঙ্গলগ্রহে মানুষের বাসস্থান হিসেবে গোল গ্লোবের মতো বাসস্থান তৈরি করেছেন শিল্পী। আর সেখানে থাকবে প্রচুর গাছপালা। অক্সিজেন ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য উৎপাদনের জন্য গাছের বিকল্প নেই। বায়ুমণ্ডল ধরে রাখার জন্য সম্পূর্ণ কলোনিটি রাখা হবে আবদ্ধ করে। আর এতে ভেতরে মানুষ বাস করতে পারবে পৃথিবী থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন অবস্থায়।

 

সম্প্রতি চীনের সাংহাইয়ের মিনসেং পোর্টে এ ছবিগুলো নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সেখানেই প্রদর্শিত হচ্ছে মঙ্গলগ্রহে মানুষের ভবিষ্যত কলোনির জন্য কল্পিত ছবিগুলো।

মঙ্গলগ্রহে মানুষের পদচারণা এখন শুধু সময়ের ব্যাপার হয়ে উঠেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে। এদিকে সংযুক্ত আরব আমিরাতও মঙ্গগ্রহে মানুষের কলোনি গড়ার জন্য ১০০ বছরের পরিকল্পনা গ্রহণ করেছে।

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71