শনিবার, ১১ জুলাই ২০২০
শনিবার, ২৭শে আষাঢ় ১৪২৭
সর্বশেষ
 
 
ভিয়েতনামে হাজার বছরের পুরনো শিবলিঙ্গ উদ্ধার!
প্রকাশ: ১২:৪৭ pm ২৯-০৫-২০২০ হালনাগাদ: ১২:৪৭ pm ২৯-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


অতীতে যে বিশ্বজুড়ে সনাতন ধর্মের রমরমা ছিল তার প্রমাণ আগেও পাওয়া গিয়েছে। এবার ভিয়েতনামের একটি মন্দিরে খননকার্য চালানোর পর উদ্ধার হল নবম শতাব্দীর একটি শিবলিঙ্গ। ভিয়েতনাম ও ভারতের সভ্যতার যোগসূত্রকে নিশ্চিত করল এই নতুন আবিষ্কার।

স্থানীয় সূত্রে জানা গেছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে ভিয়েতনামের কোয়াং নাম প্রদেশের মাই সোন ওয়ার্ল্ড হেরিটেজ প্রকল্প এলাকার চাম মন্দির চত্বরে খনন কার্য চালানো হচ্ছিল। তাদের চার সদস্যের দল ওই কাজ করার সময় নবম শতাব্দীর ওই বেলেপাথরের শিবলিঙ্গটি উদ্ধার হয়। এরপরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্তাব্যক্তিরা। এই চাম মন্দির এখন পরিত্যক্ত এবং প্রায় ধ্বংসাবশেষ পরে রয়েছে। এখনও ভিয়েতনামে প্রায় ২৫টি মন্দির বর্তমান।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সূত্রে জানা যায় নবম শতাব্দীতে খমের সাম্রাজ্যের রাজা দ্বিতীয় ইন্দ্রবর্মণের শাসনকালে এই মন্দিরটি তৈরি হয়। ওই রাজা কোয়াং নাম প্রদেশে বিখ্যাত দং ডুং বৌদ্ধ বিহারও নির্মাণ করেছিলেন।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর এই আবিষ্কারের জন্য ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগকে অভিনন্দন জানিয়েছেন। তিনি সম্প্রতি একটি টুইটের মাধ্যমে তাঁদের কাজের প্রশংসা করেছেন। বুধবার তিনি টুইটের মাধ্যমে এই কাজের কথা জানান সকলকে। পাশাপাশি ২০১১ সালে তিনি ভিয়েতনামের সফরে গিয়েছিলেন বলেও উল্লেখ করেন। এছাড়াও ২০১৮ সালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও ভিয়েতনামে সফর করতে যান।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71