সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭
সোমবার, ৪ঠা পৌষ ১৪২৪
 
 
ভারতে নিষিদ্ধ হল ম্যাগি: প্রধানমন্ত্রীর দফতর থেকে রিপোর্ট তলব
প্রকাশ: ১০:৩৮ pm ০৫-০৬-২০১৫ হালনাগাদ: ১০:৩৮ pm ০৫-০৬-২০১৫
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক :
ভারতে বেশ কিছুদিন ধরে বিতর্ক চলার মধ্যে অবশেষে ম্যগি নুডুলস উৎপাদন ও বিক্রি নিষিদ্ধ করল কেন্দ্র সরকার। ম্যাগির প্যাকেটে মনোসোডিয়াম গ্লুটামেট ব্যবহারের বিষয়ে বিধি সম্মত সতর্কীকরণ দেয়া হয়নি কেন তা নিয়ে ওই সংস্থাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক  সংস্থা। আগামী তিন দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া, ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে ৯ ধরণের ম্যাগি নুডুলসকে ক্ষতিকর ও বিপজ্জনক বলে ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে ম্যাগির উৎপাদন ও বিক্রি নিষিদ্ধ-সহ এর  ৯টি প্রোডাক্ট বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

দেশের বিভিন্ন রাজ্যে ম্যাগি নিয়ে নানা উৎকণ্ঠার মধ্যে আজ(শুক্রবার) প্রধানমন্ত্রীর দফতর থেকে এ নিয়ে রিপোর্ট তলব করা হয়েছে। পিএমও’র দফতরের কর্মকর্তারা স্বাস্থ্য দফতরের সচিবের সঙ্গে এ নিয়ে বৈঠকও করেছেন। ম্যাগিতে সহনীয় মাত্রার চেয়ে বেশি মাত্রায় সীসা পাওয়া যাওয়ায় দেশ জুড়ে ব্যাপক চাঞ্চল্যের প্রেক্ষিতে বিভিন্ন রাজ্যে ম্যাগি নিষিদ্ধ করা হয়েছে।     

এদিকে, ভারত জুড়ে ম্যাগি নিয়ে বিতর্কের মধ্যে নেসলের গ্লোবাল সিও পল বালকে শুক্রবার এক প্রেস কনফারেন্সে দাবি করেছেন,  ম্যাগিতে মনোসোডিয়াম গ্লুটামেট মেশানো হয় না। তার দাবি, ম্যাগি সম্পূর্ণ নিরাপদ, নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। পৃথিবী জুড়ে ম্যাগির একই নিরাপত্তা বিধি অনুসরণ করা হয় বলেও তার দাবি।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ শুক্রবার জানিয়েছেন, রাজ্যের পক্ষ থেকে নমুনা পরীক্ষায় আপত্তিকর কিছু মেলে নি। তাই এখনই ম্যাগি নিয়ে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। যদিও ম্যাগি বন্ধ করা নিয়ে কেন্দ্রের পক্ষ থেকে নির্দেশ আসার কথা স্বীকার করেছেন তিনি।
এইবেলা ডট কম/এইচ আর
 
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71