সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭
সোমবার, ৪ঠা পৌষ ১৪২৪
 
 
ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গভীর: হর্ষবর্ধন শ্রিংলা
প্রকাশ: ০১:০৪ pm ২৩-১১-২০১৭ হালনাগাদ: ০১:১৯ pm ২৩-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। সোমবার জাতীয় সংসদ ভবনে সাক্ষাৎকালে তারা ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম সিপিসি, আন্তঃদেশীয় যোগাযোগ বৃদ্ধি ও অবকাঠামোগত উন্নয়নসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে (সিপিসি) ভারতের লোকসভা ও রাজ্যসভার প্রতিনিধি দল অংশগ্রহণ করায় লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত গভীর ও বন্ধুত্বপূর্ণ। ভবিষ্যতে এ দুই প্রতিবেশী রাষ্ট্র ও সংসদের বিরাজমান সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। হাইকমিশনার ৬৩তম সিপিসি সফলভাবে আয়োজন করায় স্পিকারকে অভিনন্দন জানান। স্পিকারের সঙ্গে অস্ট্রেলিয়ার সিনেটর ক্ল্যায়ার মুরের সাক্ষাৎ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে অস্ট্রেলিয়ার সিনেটর ক্ল্যায়ার মুরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছেন। গতকাল জাতীয় সংসদ ভবনে সাক্ষাৎকালে তারা তারা টেকসই উন্নয়ন লক্ষ্য নিয়ে আলোচনা করেন। বৈঠককালে সিনেটর ক্ল্যায়ার বাংলাদেশের আর্থ-সামাজিক সূচক ও টেকসই উন্নয়ন অগ্রগতির প্রসংশা করেন। এ সময় ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধি দল সংসদ অধিবেশনের কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

বিল কাপালিয়ায় জোয়ারাধারা বাস্তবায়নে স্পিকারকে স্মারকলিপি যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার সমাধানে আগামী ৩১ জানুয়ারির আগেই বিল কপালিয়ায় জায়ারাধার (টিআরএম-টাইডাল রিভার ম্যানেজমেন্ট) বাস্তবায়নের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণসহ ৫ দফা দাবিতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে স্মারকলিপি দিয়েছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি। স্পিকার সমস্যা সমাধানে পানি সম্পদ মন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনাসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ্বাস দিয়েছেন।

সাতক্ষীরা- ১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ’র নেতৃত্বে বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে সাক্ষাৎ করেন সংগ্রাম কমিটির নেতারা। তারা আনুষ্ঠানিকভাবে স্মারকলিপি প্রদান ছাড়াও ভবদহ সমস্যার প্রকৃতচিত্র তুলে ধরেন। এসময় আরও উপস্থিত ছিলেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, প্রধান সমন্বয়ক বৈকুণ্ঠ বিহারী রায়, আহ্বায়ক রনজিত বাওয়ালী ও সদস্য আব্দুল্লাহ-আল মুর্তজা। সাক্ষাৎ শেষে সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফল্লাহ সাংবাদিকদের বলেন, সংগ্রাম কমিটি দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। ইতোমধ্যে সরকার কপোতাক্ষ ও ভৈরব নদ খনন প্রকল্প গ্রহণ করেছেন। ভবদহ সমস্যার সমাধানেও সরকার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু প্রকল্পটি আমলাতান্ত্রিক জটিলতায় আটকে গেছে। তাই এবিষয়ে স্পিকারের হস্তক্ষেপ চেয়েছি। স্পিকার অত্যন্ত আন্তরিক পরিবেশে সমস্যাগুলো জানার চেষ্টা করেছেন। তিনি সংকটে থাকা জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশের পাশাপাশি বিল কপালিয়ায় টিআরএম প্রকল্প চালুসহ অন্য বিষয়ে পানি সম্পদ মন্ত্রীর সঙ্গে আলোচনাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বিদেশে প্রেরিত অভিবাসী কর্মীরা যাতে প্রতারিত না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। সংসদ ভবন সংলগ্ন পার্লামেন্ট মেম্বারস ক্লাবে পার্লামেন্টারী ককাস অন মাইগ্রেশন এবং ডেভেলপমেন্ট কর্তৃক আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হিয়ারিং অন মাইগ্রেশন রাইটস ভায়োলেশন ফর এনসিউরিং সেফ, অর্ডারলি অ্যান্ড রেগুলার মাইগ্রেশন শীর্ষক এই মতবিনিময় সভায় সংসদ সদস্য- মো. ইসরাফিল আলম, হোসনে আরা লুৎফা ডালিয়া, মোছা. সেলিনা জাহান লিটা, সফুরা বেগমসহ বিভিন্ন রিক্রুটিং এজেন্সি ও বেসরকারি সংগঠনের প্রতিনিধিগণ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বক্তব্য রাখেন। সভায় বিভিন্ন দেশে অবৈধভাবে প্রেরিত ভুক্তভোগী অভিবাসী কর্মীরা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। ডেপুটি স্পিকার বলেন, বিদেশে জনশক্তি প্রেরণের আগে অবশ্যই উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করতে হবে। তিনি অভিবাসী কর্মী প্রেরণের সময় অর্থ আদান প্রদানের ক্ষেত্রে রিসিট প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে বলেন।


প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71