রবিবার, ১৬ জুন ২০১৯
রবিবার, ২রা আষাঢ় ১৪২৬
 
 
ভাইফোঁটায় বোনেদের হাতে অস্ত্র তুলে দিল এই শহরের ভাইয়েরা! কী অস্ত্র?
প্রকাশ: ০১:১১ pm ০২-১১-২০১৬ হালনাগাদ: ০১:১১ pm ০২-১১-২০১৬
 
 
 


ভাইফোঁটায় বোন বা দিদিদের কত রকমের না উপহার দিয়েছেন ভাইয়েরা। কেউ সাজার জিনিস, কেউ বা হাল ফ্যাশনের জামাকাপড়, কেউ আবার বোনের পছন্দ আন্দাজ করার ঝুঁকি না নিয়ে নগদ টাকা তুলে দিয়েছেন। কিন্তু বোনেদের নিরাপত্তা নিয়ে ভাইয়েদের উদ্বেগও তো কম নয়।

বিশেষত ভারতের এই রাজ্য বা দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিনিয়ত যে নারী নির্যাতনের খবর আসছে, তাতে এই চিন্তা অমূলকও নয়। সেই কারণেই ভাইফোঁটার দিনে বোনেদের হাতে উপহারের মোড়কে অস্ত্র তুলে দিলেন এই শহরের কিছু ভাই। সৌজন্যে ট্যাংরার রাসমনিবাগান চারের পল্লি কালীপুজোর উদ্যোক্তারা।

মঙ্গলবার ছিল ভাইফোঁটা। সেই দিনই এলাকার বাসিন্দা একশোজন বোন এবং দিদির হাতে ‘পেপার স্প্রে’ বা গোল মরিচগুঁড়োর স্প্রে উপহার দিল এই পুজোর সঙ্গে যুক্ত ভাইয়েরা। মেয়েদের আত্মরক্ষায় এই ধরনের স্প্রে অত্যন্ত কার্যকরী। কিন্তু দাম বেশ চড়া। বাজারে এই ধরনের ‘পেপার স্প্রে’-র এক-একটির দাম একশো আশি থেকে দু’শো টাকার মধ্যে।

ফলে ভাইফোঁটার দিনে বোনেদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই গোল মরিচেগুঁড়োর স্প্রেকেই সেরা উপহার মনে হয়েছে এলাকার ভাইয়েদের। বিয়ের পরে বা কর্মসূত্রে এলাকার অনেক মহিলাই বাইরে চলে গিয়েছেন। ভাইফোঁটার দিন তাঁদের মধ্যে অধিকাংশই বাড়িতে ফেরেন। সেই সুযোগকে কাজে লাগিয়েই বোনেদের হাতে এই অস্ত্র তুলে দিলেন এলাকার ভাইয়েরা। 

উপহার হিসেবে এই পিপার স্প্রে তুলে দেওয়া হয়েছে।

পুজো কমিটির অন্যতম সদস্য দেবব্রত মজুমদারের কথায়, ‘চারদিক থেকে প্রতিনিয়ত নারী নির্যাতনের খবর পাই। তার থেকেই ভাইফোঁটার দিনে এলাকার বোনেদের এই উপহার তুলে দেওয়ার কথা মাথায় আসে।’

এই পুজোটি এমনিতে ছোট মাপের। কিন্তু স্থানীয় বাসিন্দা, লেখক কল্যাণ বন্দ্যোপাধ্যায় পরিকল্পনা বাস্তবায়িত করতে পুজো কমিটিকে সাহায্য করেছেন। অভিনব এই উপহার পেয়ে বোনেরাও খুশি!

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71