বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮
বুধবার, ১১ই মাঘ ১৪২৪
 
 
বড়পুকুরিয়া কয়লা খনির ভূগর্ভে অসুস্থ ৫০ শ্রমিক
প্রকাশ: ০৯:২৩ am ১১-০১-২০১৭ হালনাগাদ: ০৯:২৩ am ১১-০১-২০১৭
 
 
 


রংপুর :: চাকরি স্থায়ীকরণের দাবিতে খনি শ্রমিকদের লাগাতার আন্দোলনের কারণে তিনদিন ধরে বন্ধ রয়েছে দিনাজপুরের বড়পুকুরিয়া খনির কয়লা উত্তোলন। গত রবিবার দুপুর থেকে খনির ভূ-গর্ভে ২৮৫ জনসহ মোট ১ হাজার ৪১ জন শ্রমিক নিজ নিজ অবস্থানে থেকে অবস্থান ধর্মঘট শুরু করেন। কিন্তু টানা তিনদিন ধরে ভূ-গর্ভে ১৮০০ ফুট নীচে দূষিত বায়ুর মধ্যে ভেজা কাপড়ে অবস্থান করায় ধর্মঘটী শ্রমিকদের মধ্যে প্রায় ৫০ জন অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছেন শ্রমিক নেতারা। এর মধ্যে গুরুতর অসুস্থ আটজনকে গতকাল মঙ্গলবার উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এহসানুল হক সোহাগ জানান, ভু-অভ্যন্তরে অবস্থানরত শ্রমিকরা তাদের জানিয়েছে, তাদের প্রাণের দাবি চাকরি স্থায়ী করা না হলে প্রয়োজনে তারা ভূ-অভ্যন্তরেই আত্মাহুতি দেবেন।

খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম জানান, সূচনালগ্ন থেকে এই খনিতে দিন হাজিরা হিসেবে কাজ করছেন ১ হাজার ৪১ জন শ্রমিক। জীবনের ঝুঁকি নিয়ে খনির গভীর থেকে কয়লা উত্তোলন করতে হয় তাদের। মাত্র ৩০০ টাকা হাজিরা দরে কাজ করে তাদের সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে। সে কারণে তারা চাকরি স্থায়ী করার দাবিতে দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছেন। কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবির প্রতি কোনো সাড়া না দেওয়ায় তারা এই কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হয়েছেন।

 

এইবেলাডটকম/নীল

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71