শনিবার, ২০ জুলাই ২০১৯
শনিবার, ৫ই শ্রাবণ ১৪২৬
 
 
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা
প্রকাশ: ১১:৩৩ am ২০-০৪-২০১৮ হালনাগাদ: ১১:৩৩ am ২০-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত সাময়িকী টাইমের বর্ষসেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার টাইম ম্যাগাজিনের পক্ষ থেকে ২০১৮ সালের এ তালিকা প্রকাশ করা হয়। টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে প্রভাবশালী এ ১০০ জনের নাম ও সংক্ষিপ্ত প্রোফাইল প্রকাশ করা হয়েছে।

টাইমের এ তালিকায় বিভিন্ন ক্যাটাগরিতে প্রভাবশালী ব্যক্তিদের স্থান দেয়া হয়েছে। এর মধ্যে নেতা (লিডার) ক্যাটাগরিতে রয়েছে শেখ হাসিনার নাম।

এর আগে ২০১১ সালে টাইম প্রকাশিত বিশ্বের ১২ প্রভাবশালী নারী সরকারপ্রধানের তালিকায় স্থান পান শেখ হাসিনা। ওই তালিকার সপ্তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তিদের অন্যদের মধ্যে রয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, ফ্রান্সের প্রেসেডেন্ট ইমানুয়েল ম্যাকরন, ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, প্রিন্স হ্যারি, মেগান মের্কেল, সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, লন্ডনের মেয়র সাদিক খান, রবার্ট মুলার, বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে টাইমসে একটি নোট লিখেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশীয় পরিচালক মিনাক্ষী গাঙ্গুলী। তিনি লিখেছেন, ‘শেখ হাসিনার সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছিল ১৯৯০ সালে। যখন তিনি সামরিক শাসনের অবসানের জন্য আন্দোলন করছিলেন। সর্বশেষ ২০০৮ সালে আমাদের দেখা হয়। তখন তিনি আবারো সেনাসমর্থিত সরকারের বিরুদ্ধে আন্দোলন করছিলেন। এরপর নির্বাচনে তিনি বিপুলভাবে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী হন।

২০১৮ সালের এ ঘোষণার মাধ্যমে টাইম ১৫ বারের মতো বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকা তৈরি করেছে।

এ বিষয়ে টাইমের সম্পাদক বলেছেন, এই ১০০ জন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারী এবং পুরুষ। তবে তারা সবেচেয়ে ক্ষমতাবান নন। কারণ, ক্ষমতা হচ্ছে সুনির্দিষ্ট কিন্তু প্রভাব অত্যন্ত সূক্ষ্ম।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71