বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮
বৃহঃস্পতিবার, ১০ই ফাল্গুন ১৪২৪
 
 
বাজেটে ঘাটতি ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা
প্রকাশ: ০২:২৬ pm ০৫-০৬-২০১৫ হালনাগাদ: ০২:২৬ pm ০৫-০৬-২০১৫
 
 
 


 ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। এ ঘাটতি অর্থায়নের বড় অংশের জোগান দেবে ব্যাংকগুলো। ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ হিসেবে নেয়া হবে ৩৮ হাজার ৫২৩ কোটি টাকা।
২০১৪-১৫ অর্থবছরের বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণের লক্ষ্যমাত্রা ছিল ৩১ হাজার ২২১ কোটি টাকা। যদিও সংশোধিত বাজেটে তা বাড়িয়ে ৩১ হাজার ৭১৪ কোটি টাকা করা হয়। এ হিসাবে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা বেড়েছে ৬ হাজার ৮০৯ কোটি টাকা।
বাজেট ম্যানেজমেন্ট অ্যাক্ট-২০০৯ অনুযায়ী, বাজেট ঘাটতি মোট দেশজ উৎপাদন বা জিডিপির ৫ শতাংশের মধ্যে রাখার বিধান রয়েছে। এছাড়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলও (আইএমএফ) চাইছে, বাংলাদেশে এটি জিডিপির ৫ শতাংশের মধ্যে সীমিত থাকুক। বিষয়টি মাথায় রেখেই বাজেট ঘাটতি ৫ শতাংশের মধ্যে রাখা হয়েছে।
ব্যাংক ব্যবস্থা থেকে অর্থায়নের ২৪ হাজার ১৮২ কোটি টাকা দীর্ঘমেয়াদে ও ১৪ হাজার ৩৪১ কোটি টাকা স্বল্প মেয়াদে ঋণ নেয়া হবে। এছাড়া জাতীয় সঞ্চয়পত্রের মাধ্যমে ১৫ হাজার কোটি ও অন্যান্য খাত থেকে ৩ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
আগামী বাজেটে বৈদেশিক ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩২ হাজার ২৩৯ কোটি টাকা। এ সময়ে ঋণ পরিশোধ করতে খরচ হবে ৭ হাজার ৯০৫ কোটি টাকা। সে হিসাবে নিট বৈদেশিক ঋণ দাঁড়াচ্ছে ২৪ হাজার ৩৩৪ কোটি টাকা। পাশাপাশি বৈদেশিক অনুদান থেকে ৫ হাজার ৮০০ কোটি টাকা সংগ্রহ করা হবে, যা চলতি অর্থবছরের তুলনায় ৪০৬ কোটি টাকা কম।
চলতি অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্রের মাধ্যমে নিট ৯ হাজার ৫৬ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। ব্যাংক ব্যবস্থায় পর্যাপ্ত তারল্যের কারণে আমানতের সুদহার কমে যাওয়ায় সঞ্চয়পত্রের বিক্রি অনেক বেড়ে যায়। এতে সংশোধিত বাজেটে সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ২১ হাজার টাকা নির্ধারণ করা হয়। তবে সঞ্চয়পত্রে সুদহার কমে যাওয়ায় আগামী অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ৬ হাজার কোটি টাকা কমানো হয়েছে।- সৌজন্যে বণিক বার্তা।

এইবেলা ডটকম/  ইএস
 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71