বুধবার, ২৪ এপ্রিল ২০১৯
বুধবার, ১১ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
বাজারে এবার কাগজে তৈরি ‘সোলার পেপার’
প্রকাশ: ০৪:১৩ pm ১৪-১১-২০১৭ হালনাগাদ: ০৪:১৪ pm ১৪-১১-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


চলার পথে আমরা কমবেশি সূর্যালোক পাই। এ সূর্যালোক থেকে শক্তি সংগ্রহের মাধ্যমে চার্জার শক্তি সংগ্রহ করবে। 'সোলার পেপার' নামে এই নতুন প্রযুক্তি এনেছে প্রযুক্তি প্রতিষ্ঠান 'ইয়োক'। 'সোলার পেপার' নামকরণের কারণ হচ্ছে এটি কাগজের মতো পাতলা। বইয়ের ভেতরে ভাঁজ করে একে রাখা সম্ভব। বলা বাহুল্য, বহন করাও সম্ভব। এটি শক্তি গ্রহণ করবে আলো থেকে। শুধু ফোন নয়; ইউএসবি চার্জার দিয়ে চার্জ দেওয়া যায় এমন সব যন্ত্রেই কাজ করবে 'সোলার পেপার'।

নির্মাতা প্রতিষ্ঠানটির মতে, বাজারে থাকা অন্যান্য সোলার চার্জারের তুলনায় 'সোলার পেপার' হালকা ও অধিক কার্যক্ষমতাসম্পন্ন। একটি আইফোন সম্পূর্ণ চার্জ করতে সময় নেবে মাত্র দুই ঘণ্টা। ছায়া পেলে চার্জ করা বন্ধ হয়ে যাবে। প্রয়োজনে স্বয়ংক্রিয়ভাবে আবার চার্জ শুরু হবে।

চার্জারটির সঙ্গে থাকা প্রতিটি প্যানেল ২.৫ ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। একটি আইফোন চার্জ করতে প্রয়োজন হয় পাঁচ ওয়াট ক্ষমতাসম্পন্ন চার্জার। তাই আইফোন চার্জ করার জন্য দুটি প্যানেল ব্যবহার করতে হবে। আবার ট্যাবলেট চার্জ করার জন্য প্রয়োজন ১০ ওয়াট ক্ষমতাসম্পন্ন চার্জার। সে ক্ষেত্রে প্রয়োজন হবে চারটি প্যানেল।

সোলার পেপারের প্রতিটা প্যানেলে ছিদ্র করা আছে, যাতে ব্যাগের সঙ্গে খুব সহজে ঝুলিয়ে রাখা যায়। যারা নিয়মিত ভ্রমণ করে থাকেন, তাদের ফোন চার্জে সমস্যা অনেকটাই কমিয়ে আনতে পারে এই সোলার চার্জার।

এসকে

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71