শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮
শুক্রবার, ৪ঠা কার্তিক ১৪২৫
 
 
বছরের আলোচিত ৮ স্মার্টফোন
প্রকাশ: ০৩:২৫ pm ১৪-১২-২০১৭ হালনাগাদ: ০৩:৪৯ pm ১৪-১২-২০১৭
 
 
 


অনেক নতুন স্মার্টফোন বাজারে এসেছে ২০১৭ সালে। কিছু স্মার্টফোন ঘিরে মানুষের ব্যাপক কৌতূহল ছিল। গুগলে বৈশ্বিক সার্চ ট্রেন্ড বলছে, এ বছর গ্রাহক প্রযুক্তি বিভাগের ১০টি পণ্যের মধ্যে ৮টিই নতুন স্মার্টফোন।

সম্প্রতি গুগল তাদের সার্চ ট্রেন্ড প্রকাশ করেছে। গুগল ট্রেন্ডসের ওয়েবসাইটে প্রকাশিত ‘কনজ্যুমার টেক’ বিভাগে একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

ওই তালিকা অনুযায়ী, এ বছর মানুষ বেশি খুঁজেছে আইফোন ৮, আইফোন এক্স, স্যামসাং গ্যালাক্সি এস৮, নকিয়া ৩৩১০, রেজার ফোন, অপো এফ৫, ওয়ানপ্লাস ৫ ও নকিয়া ৬। অর্থাৎ, বিশ্বজুড়ে এ ফোনগুলো ছিল মানুষের আগ্রহের শীর্ষে। এবার জেনে নেওয়া যাক ফোনগুলো সম্পর্কে-

আইফোন ৮
২০১৭ সালে বিশ্বজুড়ে গুগল সার্চে সবচেয়ে বেশি খোঁজা পণ্যটির নাম আইফোন ৮। বছরের প্রথমার্ধজুড়ে আইফোন ৮ ঘিরে গুঞ্জন ছিল। ১২ সেপ্টেম্বর আইফোন ৮ ও ৮ প্লাস উন্মুক্ত করে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর।

অ্যাপল একে বলছে, সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। ৬ কোর সিপিইউ ও ৩০ শতাংশ উন্নত গ্রাফিকস পাওয়া যাবে এতে। আইফোন ৮-এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে সম্পূর্ণ নতুন সেন্সর ব্যবহৃত হয়েছে, যাতে ৮৩ শতাংশ বেশি আলো যাবে। গভীর পিক্সেল ও প্রশস্ত রেঞ্জ পাওয়া যাবে। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সুবিধা থাকছে। আইফোন ৮-এ অগমেন্টেড রিয়্যালিটি যুক্ত করেছে অ্যাপল। সিলভার, স্পেস গ্রে ও গোল্ড—এই তিন রঙে বাজারে পাওয়া যায় আইফোন ৮। আইফোন ৮-এর মাপ ৪ দশমিক ৭ ইঞ্চি। 

আর আইফোন ৮ প্লাসে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি। আইফোন ৮-এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু ৭৯৯ মার্কিন ডলার থেকে।

আইফোন টেন এক্স
আইফোনের দশকপূর্তি উপলক্ষে অ্যাপল বড় ধরনের চমক আনবে, এ গুঞ্জন ছিল দীর্ঘদিন। ১২ সেপ্টেম্বর অ্যাপল আইফোন এক্সের ঘোষণা দেয়। এ বছর গুগলে নতুন এ ফোন খুঁজেছেন অনেকেই। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক নতুন এই আইফোন সম্পর্কে বলেছেন, আইফোন টেন উন্মুক্ত করার মাধ্যমে প্রথম আইফোনের সংস্করণের চেয়ে প্রযুক্তিগত উন্নয়নের ক্ষেত্রে বড় একধাপ এগিয়ে যাওয়ার ঘটনা ঘটল। 

অ্যাপলের চমক হিসেবে আসা আইফোন টেন স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি। এতে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও যুক্ত হয়েছে নিউরাল ইঞ্জিন। ফোনটিতে ডুয়াল ওআইএসযুক্ত ১২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা আছে।

অ্যাপলের দাবি, এর দ্রুত চার্জিং সুবিধার ব্যাটারি থাকায় আইফোন ৭-এর তুলনায় দুই ঘণ্টা বেশি চার্জ থাকবে। ৬৪ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ সুবিধার দুটি মডেলে বাজারে এসেছে আইফোন টেন। এর দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। বাংলাদেশের বাজারে আইফোন ১০-এর ৬৪ জিবি সংস্করণটির দাম ১ লাখ ৩০ হাজার ৯৯০ টাকা ও ২৫৬ জিবি সংস্করণটির দাম এক লাখ ৫০ হাজার ৫০০ টাকা।

স্যামসাং গ্যালাক্সি এস৮
এ বছর আইফোনের পর গুগলে মানুষ সবচেয়ে বেশি সার্চ করেছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৮ স্মার্টফোনটি। গত মার্চ মাসে প্রযুক্তিবিশ্বে সাড়া জাগিয়ে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং ঘোষণা করে গ্যালাক্সি এস ৮ নামের স্মার্টফোনটি। ইনফিনিটি ডিসপ্লে, ৫ দশমিক ৮ ইঞ্চি সুপার অ্যামোলেড পর্দা (২৯৬০ X ১৪৪০ পিক্সেল), ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, অ্যান্ড্রয়েড ৭.০, আঙুলের ছাপ, আইরিশ, চেহারা শনাক্তকরণ প্রযুক্তি রয়েছে এতে। 

স্মার্টফোনটি প্রায় বেজেল বা ধারহীন। এর প্রায় ৮৩ শতাংশ স্ক্রিন। এতে স্মার্টফোনটি চমৎকার দেখায়। গ্যালাক্সি এস৮-এর দাম ৭৭ হাজার ৯০০ টাকা। গ্যালাক্সি এস৮ সম্পর্কে স্যামসাংয়ের ভাষ্য, দারুণ হার্ডওয়্যার নকশার ফোনটিতে অত্যাধুনিক অনেক প্রযুক্তি যুক্ত হয়েছে। 

এতে আছে বেজেল-লেস ইনফিনিটি ডিসপ্লে, ইন্টেলিজেন্ট ইন্টারফেস বিক্সবি। এতে উন্নত ক্যামেরা, কাটিং-এজ প্রযুক্তি, বাড়তি কার্যক্ষমতা, আইরিশ স্ক্যানার, ফেশিয়াল রিকগনিশনসহ বাড়তি মোবাইল নিরাপত্তাব্যবস্থা যুক্ত হয়েছে।

নকিয়া ৩৩১০
এ বছর নকিয়া চমক দিয়েছে। ফিরিয়ে এনেছে তাদের ঐতিহ্যবাহী ৩৩১০ মডেলটি। নকিয়াকে ঘিরে এ বছর মানুষের দারুণ আগ্রহ ছিল। বিশ্বজুড়ে নকিয়ার ফেরাটা বেশ ভালোভাবে নিয়েছে মানুষ। নকিয়ার নতুন ফোন নিয়ে গুগল সার্চ সেটাই বলে। 

অভিষেক হওয়ার ১৭ বছর পর গত ফেব্রুয়ারিতে আবারও নতুন করে তুমুল জনপ্রিয় নকিয়া ৩৩১০ ফোনটি বাজারে আনে নকিয়া। ২০০৫ সালের পর নকিয়া ৩৩১০ ফোনটি আর বাজারজাত করেনি। স্পেনের বার্সেলোনায় রোববার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস টেক শোর আগে এক অনুষ্ঠানে এই ফোনটি উন্মোচন করে নকিয়া। নতুন ফোনটি বাজারে আসার পর অনেকেই এটি হাতে পাওয়ার জন্য গুগলে সার্চ করেছেন। এটি এস ৩০ প্লাস অপারেটিং সিস্টেমে চলে। ২ মেগাপিক্সেলের একটি সিঙ্গেল ক্যামেরা যুক্ত এই ফোনে সবচেয়ে বড় আকর্ষণ হবে এর ব্যাটারি। এই ব্যাটারি একবার চার্জ দিয়ে এক মাস (স্ট্যান্ড বাই টাইম) চালানো যায় ফোনটি। 

কালার স্ক্রিনের এই ফোনের দাম ধরা হয়েছে ৫১.৭৫ ডলার। ২০০৫ সালে বাজার থেকে হারিয়ে যাওয়ার আগে ১২৬ মিলিয়ন নকিয়া ৩৩১০ তৈরি করা হয়েছিল। একজন বিশেষজ্ঞ বলেছেন, বাজারে ৩৩১০ ফিরিয়ে আনাটা নকিয়ার দারুণ কৌশল।

রেজার ফোন
বিশ্বে মোবাইলে গেম খেলার ট্রেন্ড এখন প্রচলিত। তাই শুধু গেমনির্ভর একটি স্মার্টফোন তৈরির ঘোষণা দেয় গেমিং ল্যাপটপ নির্মাতা রেজার। ফোনটি কেমন হবে তা নিয়ে অনেকেই গুগলে অনুসন্ধান করেছেন। তাই এ বছর রেজার ফোন সার্চ তালিকায় স্থান পেয়েছে। গেমারদের জন্য গত নভেম্বর মাসে প্রথমবারের মতো স্মার্টফোনের ঘোষণা দেয় রেজার। অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনটি ৬৯৯ ডলারে বিক্রি করছে রেজার। 

ফোনটিতে রয়েছে ৫ দশমিক ৭ ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লে। রেজারের দাবি, ফোনটি গেমারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এতে বর্তমানে বাজারের সেরা প্রসেসর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ রয়েছে। ফোনটিতে ৮ জিবি র‍্যাম ও অ্যাড্রেনো ৫৪০ জিপিইউ রয়েছে। এতে ৬৪ জিবি ইউএফএস ইনবিল্ট স্টোরেজ রয়েছে। এ ছাড়া স্মার্টফোনটিতে ২ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানো যাবে। স্মার্টফোনটির পেছনে ১২ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ও ১৩ মেগাপিক্সেল জুম সেন্সর রয়েছে। সামনে দিকে রয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। 

স্মার্টফোনটিতে ১২০ হার্টজের আলট্রামোশন ডিসপ্লে ছাড়াও সামনের দিকে মুখ করা ডুয়াল স্পিকার আছে। এতে গেম বুস্টার ফিচার রয়েছে, যা উন্নত গেমিং অভিজ্ঞতা দেবে। ফোনটিতে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি আছে, যা দ্রুত চার্জিং সমর্থন করে। ফোনটিতে হেডফোন জ্যাক নেই। ফোনটির ওজন ১৯৭ গ্রাম।

অপো এফ৫
এ বছরকে সেলফির বছর বলা যেতে পারে। সেলফির জন্য চীনের মোবাইল নির্মাতা অপো বাজারে ছাড়ে বিশেষ সেলফি বিশেষজ্ঞ ফোন অপো এফ৫। গুগল সার্চে নতুন ফোনটি সার্চ করেছেন অনেকেই। বিশ্বজুড়ে অপোর ফোনটি সার্চ তালিকায় শীর্ষ দশে স্থান করে নিতে পেরেছে। সেলফিকে গুরুত্ব দিয়ে ‘এফ৫’ নামে বাজারে ছাড়া ফোনটিকে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তিসুবিধার সেলফি এক্সপার্ট ফোন বলছে প্রতিষ্ঠানটি। 

অপোর দাবি, বিশ্বজুড়ে বেশ আগ্রহ সৃষ্টি করেছে স্মার্টফোনটি। অপো এফ৫ স্মার্টফোনটিতে রয়েছে পুরো এইচডি ও পুরো স্ক্রিন প্রদর্শনসুবিধা। ৪ জিবি র‍্যামসহ নতুন এ ফোনের দাম ২৪ হাজার ৯৯০ টাকা। ৬ জিবি র‍্যামের ফোনের দাম ৩২ হাজার ৯৯০ টাকা। নতুন এ ফোনে রয়েছে ৬ ইঞ্চি স্ক্রিন সুবিধা।

এতে রয়েছে ২০ মেগাপিক্সেল ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৩২০০ এমএএইচ ব্যাটারিসহ ফোনটির ওজন ১৫২ গ্রাম। বিশেষ ফ্ল্যাগশিপ ফোন হিসেবে এর নকশাকে বেশ গুরুত্ব দিয়েছে অপো। ৬ ইঞ্চি মাপের স্মার্টফোনটির অ্যালুমিনিয়াম কাঠামোর কারণে এটি দেখতে ভালো। প্রায় বেজেলহীন নকশার স্মার্টফোনটির পেছনে লোগোর ওপরেই রয়েছে ফিংগার প্রিন্ট সেন্সর। সেলফিকে গুরুত্ব দিয়ে তৈরি হলেও স্মার্টফোনটির পেছনের ক্যামেরার অ্যাপারচার এফ/ ১.৮, যা অল্প আলোয় বেশ ভালো কাজ করে। সেলফির জন্য বিশেষায়িত ‘এআই’ মোড ছবিকে ঝকঝকে করে। 

ফোনটি পরিচালনার জন্য মিডিয়াটেক এমটি ৬৭৬৩টি মডেলের অক্টাকোর ২.৩ গিগাহার্টজের এআরএম প্রসেসর সংযোজন করা হয়েছে। গ্রাফিকসের জন্য আছে মালি জি৭ ওয়ান জিপিইউ। ফোনটিতে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ৭.১. ১ ব্যবহার করা হয়েছে। সঙ্গে আছে অপোর নিজস্ব ইউজার ইন্টারফেস কালার ওএস ৩.২।

ওয়ানপ্লাস ৫
এ বছর চীনের ওয়ানপ্লাসের ফ্ল্যাগশিপ ফোন ‘ওয়ানপ্লাস ৫’ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছিল। পঞ্চম প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন ওয়ানপ্লাস ৫ স্মার্টফোনটি দুটি ভিন্ন সংস্করণে পাওয়া যায়। গত জুন মাসে ফোনটির ঘোষণা দেয় ওয়ানপ্লাস। ওয়ানপ্লাস ৫ প্রতিষ্ঠানটির সবচেয়ে পাতলা স্মার্টফোন। স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসের ফোনটিতে আছে ডুয়াল রিয়ার ক্যামেরা। 

ফোনটিতে ১৬ ও ২০ মেগাপিক্সেলের সনি সেন্সর আছে। সেকেন্ডারি ক্যামেরাতে অপ্টিকাল জুমিং সক্ষমতা আছে। ওয়ানপ্লাস ৫ স্মার্টফোন অক্সিজেন ওএস ভিত্তিক অ্যান্ড্রয়েড ৭.১. ১ ন্যুগাট অপারেটিং সিস্টেমে চলে। ৬ জিবি সংস্করণটির দাম ৪৭৯ মার্কিন ডলার।

নকিয়া ৬
নকিয়া ব্র্যান্ডের ফোন তৈরি করে বিশ্বজুড়ে সাড়া ফেলেছে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল। তাদের নকিয়া ৬ স্মার্টফোন ইতিমধ্যে সাড়া ফেলেছে। চীনের বাজারে ২৪৫ ডলার দামের এই স্মার্টফোন বিক্রি শুরু হওয়ার এক মিনিটের মধ্যেই সব কটি বিক্রি হয়ে যায়। 

ফোনটি কেনার জন্য ১০ লাখের বেশি আবেদন জমা পড়েছিল। নকিয়া ৬ স্মার্টফোন নকশা বিশেষভাবে তৈরি করা হয়েছে। স্মার্টফোনটির অডিও সিস্টেম যেমন দারুণ, তেমনি এটির সাড়ে ৫ ইঞ্চির ফুল এইচডি স্ক্রিনে ছবি এবং ভিডিও বেশ ঝকঝকে ও নিখুঁত দেখাবে। এটির ইউনিবডি বা উপরিকাঠামো একটি একক ৬০০০ সিরিজ অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। এর স্মার্ট অডিও অ্যাম্পলিফায়ারে দুটি স্পিকার রয়েছে। ফলে এতে শব্দ বেশ নিখুঁত ও স্পষ্ট হবে। 

এতে আরও আছে ডলবি অ্যাটমস। ফলে স্মার্টফোনটি ব্যবহারকারীদের দারুণ বিনোদন দেবে। কালো, রুপালি, নীল ও ধূসর—এই চারটি রঙে পাওয়া যাবে এই সেট। নকিয়া ৬ স্মার্টফোনটির দাম ২২ হাজার ৫০০ টাকা।

এসকে

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71