বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র : রাশিয়া
প্রকাশ: ০৯:২৫ pm ১৯-১২-২০১৭ হালনাগাদ: ০৯:২৫ pm ১৯-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক:
 
 
 
 


ইউরোপের বিভিন্ন দেশে পরমাণু অস্ত্র মোতায়েন করে পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র। তাই ইউরোপীয় দেশগুলোতে মোতায়েন করা পরমাণু অস্ত্র সরিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাল রাশিয়া। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ ও বিস্তার রোধ বিষয়ক দফতরের এক কর্মকর্তা সম্প্রতি এমনটাই জানিয়েছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়া সব পরমাণু অস্ত্র নিজ ভূখণ্ডে ফিরিয়ে নিয়েছে বলে উল্লেখ করেন তিনি। 

উলিয়ানোভ বলেন, যুক্তরাষ্ট্রেরও উচিত ছিল বহু আগেই তার পরমাণু অস্ত্রগুলোকে নিজ ভূখণ্ডে ফিরিয়ে নেওয়া। যুক্তরাষ্ট্র এসব দেশে আরও পরমাণু অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে বলে অভিযোগ করেন উলিয়ানোভ। তিনি এর আগে এক বক্তৃতায় অভিযোগ করেছিলেন, মার্কিন সরকার তার ন্যাটো জোটের মিত্র দেশগুলোতে পরমাণু অস্ত্র মোতায়েন রেখে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি লঙ্ঘন করে যাচ্ছে। ইতালি ও তুরস্কসহ ন্যাটো জোটের আরো কিছু দেশে যুক্তরাষ্ট্রের প্রায় ২০০ পরমাণু অস্ত্র মোতায়েন রয়েছে।

এদিকে, রাশিয়া এবং চীনকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি মনে করেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসের প্রকাশ করা একটি রূপরেখায় রাশিয়া ও চীনকে লক্ষ্য করে ট্রাম্প বলেছেন, তারা তাদের অর্থনীতিকে স্বচ্ছ ও মুক্ত করতে চান না। তারা সামরিক প্রভাব বাড়াতে চান। প্রভাব বাড়াতে তারা সমাজে মানুষের ওপর নিপীড়ন চালান এবং তথ্যের অবাধ প্রবাহে বাধার সৃষ্টি করেন। বিশ্বে যুক্তরাষ্ট্রের ক্ষমতা বৃদ্ধি এবং নিরাপত্তার ক্ষেত্রে এই দুই দেশই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করেন তিনি।

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71