সোমবার, ১৭ জুন ২০১৯
সোমবার, ৩রা আষাঢ় ১৪২৬
 
 
পঞ্চপাণ্ডবের সেঞ্চুরি আজ
প্রকাশ: ১১:৪৮ am ১১-১২-২০১৮ হালনাগাদ: ১১:৪৯ am ১১-১২-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ। এতে আরেকটা সিরিজ জেতার সুযোগ টাইগারদের সামনে। আজ এক সাথে ১০০তম বারের মতো খেলতে নামবেন মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

কোন দলের পাঁচ ক্রিকেটারের একসাথে শতম্যাচ খেলার নজির ক্রিকেটে অবশ্য এই প্রথম নয়। এমন ঘটনা আগেও ঘটেছে ৬৪ বার। তবে বাংলাদেশের কথা বিবেচনায় নিলে এটি বিশেষ কিছু। বাংলাদেশে সিনিয়র ক্রিকেটাররা বোর্ডের খুব বেশি সুনজরে থাকেন না, এই যেমন মাশরাফি এখন আর টি টোয়েন্টি খেলেন না। তার ওপর দীর্ঘ সময় ফর্ম ধরে রাখা ও বড় ব্যাপার। তাই এই পাঁচ জনের এক সাথে এত দূর আসাটা উদযাপনের মতই একটি বিষয়।

এদের মধ্যে সবার আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল মাশরাফি বিন মর্তুজার, সেই ২০০১ সালে। আর সবার শেষে মাহমুদুল্লাহর, ২০০৭ সালে। অর্থাৎ প্রায় ১১ বছর থেকেই এক সাথে দলে এই পঞ্চপাণ্ডব। এর মধ্যে বাংলাদেশ ক্রিকেটে ঘটে গেছে অনেক পরিবর্তন। টেস্টেও ঘরের মাটিতে যে কাউকে চ্যালেঞ্জ জানায় তারা। আর এসব কিছুরই সাক্ষী এই পাঁচ জন।

পরিসংখ্যান জানান দিচ্ছে এখনো পর্যন্ত পাঁচজন একত্রে খেলেছেন ৯৯টি ম্যাচে। যার মধ্যে ৪৭ ম্যাচে জিতেছে বাংলাদেশ, হেরেছে ৪৮টিতে আর ফল আসেনি ৪টি ম্যাচে। আজকের (মঙ্গলবার) ম্যাচটি জিতে গেলে জয়-পরাজয়ের সংখ্যায় চলে আসবে সমতা।

২০০৯ সালের পর আর টেস্ট খেলা হয়নি মাশরাফি বিন মর্তুজার। ওয়েস্ট ইন্ডিজ সফরে যেবার শেষবারের মতো টেস্ট খেলেছেন তিনি, সেটিই ছিলো মাহমুদউল্লাহর ক্যারিয়ারের প্রথম টেস্ট। যে কারণে পঞ্চপাণ্ডবের একত্রে খেলা একমাত্র টেস্টই সেটি। সে ম্যাচে ৯৫ রানের বড় ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

এছাড়া এখনো পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে পাঁচজন মিলে খেলেছেন ৬৯টি ম্যাচ। যার মধ্যে পরিত্যক্ত হয়েছে ৩টি ম্যাচ। বাকি ৬৬ ম্যাচের মধ্যে জয়ের সংখ্যা ৩৪টিতে, হার ৩২টিতে। আর টি-টোয়েন্টিতে ২৯ ম্যাচের মধ্যে পরিত্যক্ত হওয়া এক ম্যাচ বাদ দিলে বাকি ২৮ ম্যাচে জয়-পরাজয়ের সংখ্যাটা যথাক্রমে ১২ ও ১৬।

নি এম/
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71